• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমার নির্বাচন : ফল ঘোষণার আগেই নিজেকে জয়ী দাবি সু চির

  আন্তর্জাতিক ডেস্ক

১০ নভেম্বর ২০২০, ০৯:২৫
মিয়ানমার নির্বাচন : ফল ঘোষণার আগেই নিজেকে জয়ী দাবি সু চির
মিয়ানমারের নেত্রী অং সান সু চি (ছবি : রয়টার্স)

মিয়ানমারের সাধারণ নির্বাচনে আবারও জয়ী হয়েছে বলে দাবি করেছে ক্ষমতাসীন অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ভোট দেওয়ার বা প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ না দিয়ে গত রবিবার (৮ নভেম্বর) নির্বাচনটি অনুষ্ঠিত হয়। গত কয়েক দশক সামরিক শাসনে থাকা দেশটিতে পাঁচ বছর আগে হওয়া প্রথম নির্বাচনেও রোহিঙ্গাদের ভোট প্রক্রিয়ার বাইরে রাখা হয়েছিল।

তথ্যপ্রবাহে ব্যাপক বিধি-নিষেধ থাকায় মিয়ানমারে নির্বাচনের সার্বিক চিত্র বাইরে পাওয়ার সুযোগ সীমিত। তবে থাইল্যান্ডের সংবাদমাধ্যম ব্যাংকক টাইমসের প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের ক্ষমতাসীন দল এনএলডি সরকার গঠন করার মতো যথেষ্ট সংসদীয় আসনে জয় লাভ করেছে বলে সোমবার (৯ নভেম্বর) দাবি করেছে। যদিও তখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হয়নি।

এনএলডি মুখপাত্র মিয়ো নিয়ন্ত বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৩২২টি সংসদীয় আসন তারা পেয়েছেন। তিনি বলেন, আমরা জনগণকে ধন্যবাদ জানাই। জনগণ ও দলের জন্য এটি একটি আশাব্যঞ্জক ফল। তবে নির্বাচন কমিশন এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো ফল ঘোষণা করেনি।

আরও পড়ুন : ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা তুলে নিবেন বাইডেন!

উল্লেখ্য, রোহিঙ্গাদের গণহত্যায় মদদ দেওয়ার অভিযোগে বিশ্বজুড়ে সমালোচিত হয়েছেন নোবেল জয়ী নেত্রী সু চি। জাতিসংঘেও তিনি সমালোচিত হন। আন্তর্জাতিক স্তরে তার নোবেল ফিরিয়ে নেওয়ার দাবি উঠেছে বারবার।

আরও পড়ুন : সীমান্তে আসতেই রুশ হেলিকপ্টারে মুহুর্মুহু গোলাবর্ষণ আজারবাইজানের

এর আগে টানা ৫০ বছর সেনা শাসনে থাকার পর মিয়ানমারে ২০১৫ সালে প্রথম গণতান্ত্রিক সরকার গঠিত হয়। এবছর সু চি ও তার দল এনএলডি নির্বাচনে জয়লাভ করে ক্ষমতায় বসে।

সূত্র : দ্য জাপান টাইমস ও বিজনেস স্ট্যান্ডার্ড

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড