• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা তুলে নিবেন বাইডেন!

  আন্তর্জাতিক ডেস্ক

১০ নভেম্বর ২০২০, ০৮:৪০
ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা তুলে নিবেন বাইডেন!
সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি (ছবি : আল-জাজিরা)

সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চাইলে ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্পের আরোপিত সকল নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে পারবেন। এমনটাই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

সোমবার (৯ নভেম্বর) বিবিসি ফার্সিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি একথা জানান। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করতে পারবেন কিনা- এমন প্রশ্নের জবাবে বোল্টন বলেন, বাইডেন যদি চান তাহলে ক্ষমতা গ্রহণ করেই একটি নির্বাহী আদেশে সব নিষেধাজ্ঞা একসঙ্গে প্রত্যাহার করতে পারবেন।

অবশ্য জন বোল্টন আগাগোড়া ইরানকে ‘কঠোর শাস্তি’ দেওয়ার পক্ষপাতী। সাক্ষাৎকারে তিনি একথাও বলেছেন, ইরানের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের কথিত সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ‘ততটা কঠোর না হওয়ায়’ ব্যর্থ হয়েছে।

আরও পড়ুন : 'জো বাইডেন আমার বউ চুরি করেছে'

আমেরিকার যুদ্ধবাজ এই কূটনীতিক মনে করেন, এখন যে বলা হচ্ছে ট্রাম্পের ক্ষমতার বাকি ৭০ দিনে প্রতি সপ্তাহে একগুচ্ছ নিষেধাজ্ঞা আরোপ করা হবে এখান থেকেই বোঝা যায়, এখন পর্যন্ত যে চাপ প্রয়োগ করা হয়েছে তা ‘সর্বোচ্চ’ ছিল না বরং এখনো ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার সুযোগ রয়েছে।

আরও পড়ুন : মুসলিম দেশগুলোয় আরোপিত ট্রাম্পের নিষেধাজ্ঞা বাতিল করবেন বাইডেন

উল্লেখ্য, আফগানিস্তানের সশস্ত্র সংগঠন তালিবানের সঙ্গে শান্তি আলোচনাকে কেন্দ্র করে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে হোয়াইট হাউজ ত্যাগ করেছিলেন জন বোল্টন।

সূত্র : পার্সটুডে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড