• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়া-যুক্তরাষ্ট্রের অস্ত্রে যুদ্ধ করছে আর্মেনিয়া, অভিযোগ এরদোগানের

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০২০, ১২:৪৯
রাশিয়া-যুক্তরাষ্ট্রের অস্ত্রে যুদ্ধ করছে আর্মেনিয়া, অভিযোগ এরদোগানের
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান (ছবি : ইউরো নিউজ)

বেশ কয়েক দফায় যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পরও থামছে না আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যুদ্ধ। বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে সৃষ্ট এই সংঘর্ষে রবিবার (১৮ অক্টোবর) আর্মেনিয়ার আরও ৩৭ সেনা সদস্যের মৃত্যু হয়েছে। এতে দেশটির মোট সামরিক বাহিনীর সদস্যের মৃতের সংখ্যা বেড়ে ৭১০ জনে দাঁড়িয়েছে।

এমন পরিস্থিতিতে রাশিয়া-যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ভয়াবহ এই যুদ্ধে আর্মেনিয়াকে অস্ত্র সরবরাহের অভিযোগ তুলেছে আজারবাইজানের মিত্র মুসলিম রাষ্ট্র তুরস্ক। প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার সংঘাতে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও ফ্রান্স আর্মেনিয়াকে অস্ত্র দিয়ে সহায়তা করছে।

রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, রবিবার (১৮ অক্টোবর) সিরনাক প্রদেশে ক্ষমতাসীন দল একে পার্টির কংগ্রেস সভায় তুর্কি প্রেসিডেন্ট এরদোগান অভিযোগটি করেন।

তার মতে, অতীতে ইরাক, সিরিয়া এমনকি বলকানসে কি ঘটেছিল? বর্তমানে লিবিয়া ও কারাবাখ আমাদের দেখিয়েছে যে কিভাবে বৈষম্য, বিচ্ছিন্নতাবাদ এবং ক্ষুদ্র লাভের চেষ্টা রক্ত ও অশ্রু ছাড়া কিছুই বয়ে আনেনি।

আরও পড়ুন : মার্কিন আগ্রাসনের শিকার দেশগুলোকে ভয়ঙ্কর অস্ত্র দেবে ইরান

বিশ্লেষকদের মতে, ১৯৯২ সালে নাগোরনো-কারাবাখের সংঘাত শান্তিপূর্ণভাবে মীমাংসার জন্য দি অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কোঅপারেশন ইন ইউরোপ (ওএসসিই) নামে একটি গ্রুপ গঠন করা হয়েছিল। যদিও তখন এতে কোনো উপকার হয়নি।

এরদোগানের ভাষায়, আর্মেনিয়ার বিপক্ষে আমাদের আজারবাইজানের ভাইয়েরা বর্তমানে খুবই গুরুতর প্রতিকূল অবস্থায় যুদ্ধ করছে। তারা কেমন প্রতিকূল অবস্থায় যুদ্ধ করছে? কারণ তারা আর্মেনিয়ার দখল থেকে আজারবাইজানের ভূখণ্ড মুক্ত করছে।

আরও পড়ুন : সৌদির ভাড়াটে সেনাদের আস্তানায় হুথিদের ভয়াবহ আক্রমণ

তুর্কি প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ফ্রান্স ৩০ বছর ধরে এ সমস্যার সমাধান করেনি এবং তারা আজারবাইজানি জনগণকে তাদের ভূমি হস্তান্তর করেনি।