• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আর্মেনিয়ার ঐতিহাসিক গির্জায় আজারবাইজানের ভয়াবহ গোলাবর্ষণ (ভিডিয়ো)

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ অক্টোবর ২০২০, ০৮:২৬
আর্মেনিয়ার ঐতিহাসিক গির্জায় আজারবাইজানের ভয়াবহ গোলাবর্ষণ (ভিডিয়ো)
গোলাবর্ষণে বিধ্বস্ত অঞ্চল (ছবি : প্রতীকী)

আর্মেনিয়ার ঐতিহাসিক গির্জায় ভয়াবহ গোলাবর্ষণ করেছে আজারবাইজানের সেনাবাহিনী। আর্মেনীয়দের অভিযোগ, তাদের ঐতিহাসিক প্রধান গির্জায় অতর্কিতভাবে গোলাবর্ষণ করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, সুসা শহরের ‘হলি সাভিয়ার’ নামের ওই গির্জার ভেতরে-বাইরে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে বলে ছবিতে দেখা গেছে।

সেখানে থাকা এক বিদেশি সাংবাদিককে উদ্ধৃত করে ব্রিটিশ মিডিয়াটি জানায়, গোলাবর্ষণে গির্জাটি ভয়াবহ ক্ষতির শিকার হয়েছে। ওই সাংবাদিক টুইটারে লিখেছেন, বেসমেন্টে লুকিয়ে কোনোরকমে প্রাণ বাঁচিয়েছেন সেখানে থাকা শিশু-নারী ও পুরুষেরা। স্রষ্টাকে ধন্যবাদ যে কেউ হতাহত হননি।

স্থানীয় এক বাসিন্দা ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, এখানে সেনাবাহিনীর উপস্থিতি নেই, কোনো কৌশলগত কিছু নেই, কি করে একটি গির্জাকে লক্ষ্যবস্তু বানানো যায়? আর্মেনিয়ানদের জন্য এটি ছিল খুবই গুরুত্বপূর্ণ একটি গির্জা। স্রষ্টা এর বিচার করবেন।

নাগোরনো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের ভেতরে হলেও আর্মেনিয়া সরকারের পৃষ্ঠপোষকতা নিয়ে তা নিয়ন্ত্রণ করছে আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীরা। ১৯৮০-এর দশকের শেষদিকে অঞ্চলটির নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সংঘাত শুরু হয়।

আরও পড়ুন : আর্মেনিয়াকে আরও ভয়ঙ্কর যুদ্ধের হুঁশিয়ারি ইরানের

১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের মুহূর্তে সংঘর্ষ চূড়ান্ত আকার ধারণ করে। ১৯৯৪ সালে দুই পক্ষের মধ্যে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আগ পর্যন্ত এই সংঘর্ষে ৩০ হাজার মানুষ নিহত হয়। ২০১৬ সালের শুরুতে আবার সংঘাতে জড়ায় দুই পক্ষ।

আরও পড়ুন : চীনে গোলা ফেলতে ১৯৮০ সালে তৈরি যুদ্ধবিমান কিনছে ভারত

উল্লেখ্য, সর্বশেষ পুরনো সংঘাত ২৭ সেপ্টেম্বর থেকে নতুন করে শুরু হয়েছে। গত কয়েকদিনের সংঘাতে আর্মেনীয় সেনাদের মৃতের সংখ্যা তিনশ ছাড়িয়ে গেছে।