• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্ককে ধ্বংস করতে মিশরের সঙ্গে চুক্তি গ্রিসের, বাড়ল উত্তেজনা 

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ আগস্ট ২০২০, ১৩:৩৯
তুরস্ককে ধ্বংস করতে মিশরের সঙ্গে চুক্তি গ্রিসের, বাড়ল উত্তেজনা 
ভূমধ্যসাগরে সামরিক মহড়া চালাচ্ছেন তুরস্কের সেনা সদস্যরা (ছবি : আল-জাজিরা)

ভূমধ্যসাগরে তুরস্কের প্রাকৃতিক সম্পদ অনুসন্ধান ঠেকাতে মরিয়া হয়ে উঠেছে ইউরোপের দেশ গ্রিস। আঙ্কারার অনুসন্ধান জাহাজ ভূমধ্যসাগরে আরও কয়েক দিন থাকার ঘোষণার কয়েক ঘণ্টার মাথায় গ্রিসের পার্লামেন্টে মিশরের সঙ্গে সামুদ্রিক সীমানার চুক্তি অনুমোদন করা হয়। সেখানে বলা হয়েছে– আগামী সপ্তাহ থেকে অঞ্চলটিতে সামরিক মহড়া চালাবে দুই দেশ।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, অ্যাথেন্স-কায়রোর মধ্যে চুক্তিটি ২০১৯ সালে স্বাক্ষরিত তুর্কি-লিবিয়ান চুক্তির একটি প্রতিক্রিয়া হিসেবে দেখা হচ্ছে। ওই চুক্তিটিতে লিবিয়ার যে অঞ্চলে ব্যাপক পরিমাণের হাইড্রোকার্বনের সন্ধান পাওয়া গেছে, সেখানে তুরস্কের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল।

মিশর ও গ্রিসের স্বাক্ষরিত চুক্তির মধ্যে তেল-গ্যাসসহ সমুদ্রের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে বিভিন্ন প্রাকৃতিক সম্পদের অনুসন্ধানের বিষয়টি অনুমোদন দেওয়া হয়েছে।

এ দিকে বুধবার (২৬ আগস্ট) একই রকম চুক্তি হয়েছে ইতালি ও গ্রিসের সঙ্গে। গ্রিস সরকার মুখপাত্র স্টেলিয়াস পেটসাস বৃহস্পতিবার বলেন, তুরস্কের বেআইনি কার্যক্রমের কারণে অনুমোদন (চুক্তি) দ্রুত দেওয়া হয়েছে।

আরও পড়ুন : ইসরায়েলের সঙ্গে সম্পর্ক চায় না সুদান-বাহরাইন, ব্যর্থ যুক্তরাষ্ট্র

সংসদে দেওয়া ভাষণে গ্রিক প্রধানমন্ত্রী ক্রিয়াকোস মিতসোটাকিস বলেন, আরেকটি বিলে আন্তর্জাতিক সামুদ্রিক সম্মেলনের আওতায় আইওনিয়ান সাগরে গ্রিসের উপকূলীয় অঞ্চলটি ছয় থেকে ১২ নটিক্যাল মাইল পর্যন্ত বাড়ানো হবে।

আরও পড়ুন : চীনে আক্রমণ চালাতে ভিয়েতনামকে বিপজ্জনক ক্ষেপণাস্ত্র দিচ্ছে ভারত

সম্প্রতি পূর্ব ভূমধ্যসাগরে মিসর ও সাইপ্রাস বড় জ্বালানি খনির সন্ধান পেয়েছে। এর পরই তুরস্ক ওই এলাকায় প্রাকৃতিক সম্পদের খোঁজ পাওয়ার জন্য অতিমাত্রায় তৎপর হয়ে ওঠে। এ নিয়ে পূর্ব ভূমধ্যসাগরে ব্যাপক উত্তেজনা দেখা দেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড