• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমিরাত ইস্যুতে ইসরায়েলের পদক্ষেপকে স্বাগত জানাল মিশর

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ আগস্ট ২০২০, ১৫:২৯
আমিরাত ইস্যুতে ইসরায়েলের পদক্ষেপকে স্বাগত জানাল মিশর
ইসরায়েলের প্রধানমন্ত্রী বাঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি (ছবি : রয়টার্স)

সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তিকে স্বাগত জানিয়েছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। বৃহস্পতিবার (১৩ আগস্ট) ঐতিহাসিক চুক্তির স্বাক্ষরের ঘোষণা দিয়ে প্রকাশিত ত্রিপক্ষীয় যৌথ বিবৃতি প্রকাশের পর তিনি টুইট বার্তায় উদ্যোগটির প্রশংসা করেন। ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ এখবর জানিয়েছে।

টুইটার পোস্টে সিসি লিখেছেন, আগ্রহ ও প্রশংসা নিয়ে আমি যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের যৌথ বিবৃতিতে নজর রেখেছি, যাতে ফিলিস্তিনি ভূমিতে ইসরায়েলি বসতি স্থাপন স্থগিত রাখা হয়েছে এবং মধ্যপ্রাচ্যে শান্তি আনতে পদক্ষেপ নেওয়া হয়েছে।

সিসি আরও লিখেছিলেন, আমাদের অঞ্চলে যে চুক্তি সমৃদ্ধি ও স্থিতিশীলতা নিয়ে আসবে সেই চুক্তির পক্ষে যারা কাজ করেছেন আমি তাদের প্রচেষ্টার কদর করি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেন, ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক স্বাভাবিক করতে সমঝোতায় পৌঁছেছে। এই লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

আরও পড়ুন : সামরিক শক্তিতে ইসরায়েলের চেয়ে কতটা এগিয়ে ইরান?

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, ১৯৪৮ সালে ইসরায়েলের স্বাধীনতার ঘোষণার পর ইসরায়েল ও আরবের মধ্যে এটি তৃতীয় চুক্তি। এর আগে মিশর ১৯৭৯ সালে ও জর্ডান ১৯৯৪ সালে চুক্তি স্বাক্ষর করেছিল।

আরও পড়ুন : ইসরায়েল-আমিরাতকে বানের জলে ভাসিয়ে দেওয়ার হুঁশিয়ারি ইরানের

এখন পর্যন্ত উপসাগরীয় কোনো আরব দেশের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক নেই। যদিও ইরানের আঞ্চলিক প্রভাব মোকাবিলায় ইসরায়েলের সঙ্গে এসব দেশের অনানুষ্ঠানিক যোগাযোগ রয়েছে।

আরও পড়ুন : এবার পাকিস্তানকে নিয়ে গোপনে ষড়যন্ত্র করছে ইসরায়েল!

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, চুক্তির আওতায় আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইসরায়েল ও আমিরাতের প্রতিনিধিরা বিনিয়োগ, পর্যটন, সরাসরি বিমান চলাচল, নিরাপত্তা, টেলিযোগাযোগ, প্রযুক্তি, জ্বালানি, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি, পরিবেশ ও দূতাবাস স্থাপনের লক্ষ্যে বিভিন্ন দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করবেন।

আরও পড়ুন : ইসরায়েলের সঙ্গে চুক্তি করে ফিলিস্তিনিদের পিঠে ছুরি মারল আমিরাত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, আবুধাবির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ ও ট্রাম্প চুক্তি স্বাক্ষর ইস্যুতে যৌথ বিবৃতি দিয়েছেন। সেখানে বলা হয়, তাদের আশা এই বিরাট ঐতিহাসিক পদক্ষেপ মধ্যপ্রাচ্যে শান্তির অগ্রগতিকে এগিয়ে নেবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড