• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রক্তাক্ত সিরিয়া, আজ বৈঠকে পুতিন-এরদোগান

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ মার্চ ২০২০, ১০:৩৬
রক্তাক্ত সিরিয়া, আজ বৈঠকে পুতিন-এরদোগান
তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে বৈঠক করছেন রুশ প্রেসিডেন্ট পুতিন (ছবি : ইউরো নিউজ)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ার পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। সংশ্লিষ্ট কোনো পক্ষের কেউই পিছিয়ে না আসায় দেখা দিয়েছে বড় ধরনের যুদ্ধের শঙ্কা। এমন পরিস্থিতিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে জরুরি বৈঠকে বসতে যাচ্ছেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, বৃহস্পতিবার (৫ মার্চ) রাজধানী মস্কোতে রুশ প্রেসিডেন্টের সঙ্গে ইদলিব ও শরণার্থী ইস্যুতে আলোচনা করবেন এরদোগান। যদিও এর ফলাফল নিয়ে আগে থেকেই সংশয়ে রয়েছেন সংশ্লিষ্টরা।

বিশ্লেষকদের মতে, ইদলিবে গত কয়েক দিনের হামলা পাল্টা হামলায় তুরস্ক ও সিরীয় সেনাদের প্রাণহানিসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এমন প্রেক্ষাপটে বুধবার (৪ মার্চ) আঙ্কারা নিজেদের দুই সেনা নিহতের কথা স্বীকার করেছে। এ নিয়ে সিরিয়ায় প্রাণ হারানো তুর্কি সেনার সংখ্যা সরকারি হিসাবেই অর্ধশতাধিক হয়েছে।

অপরদিকে তুরস্কের আক্রমণে সিরিয়ার তিনটি যুদ্ধবিমান ভূপাতিত হয়েছে। তাছাড়া এখন পর্যন্ত আসাদ বাহিনীর ছয় শতাধিক সেনা ও ইরান সমর্থিত শিয়া বিদ্রোহীরা মারা গেছেন।

এত কিছুর পরও তুরস্ক এখনো অঞ্চলটিতে সরাসরি রুশ সেনা বা তাদের যুদ্ধবিমানকে টার্গেট করেনি। যদিও বিদ্যমান পরিস্থিতি অপরিবর্তিত থাকলে এমন ঘটনা সময়ের ব্যাপার মাত্র বলে দাবি সামরিক বিশ্লেষকদের।

উল্লেখ্য, সিরিয়ার একমাত্র বিদ্রোহী নিয়ন্ত্রিত প্রদেশ ইদলিবে তুর্কিদের সঙ্গে কার্যত যুদ্ধে জড়িয়ে রয়েছে আসাদ বাহিনী। সেখানে দৃশ্যত মুখোমুখি অবস্থানে রয়েছে তুরস্ক ও রাশিয়া। মূলত মস্কোর পৃষ্ঠপোষকতা নিয়েই ন্যাটো জোটের শক্তিধর রাষ্ট্র তুরস্কের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে আসাদ বাহিনীর সেনারা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড