• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

যানজট কমাতে লুক্সেমবার্গে গণপরিবহনে যাতায়াত বিনামূল্যে

  আন্তর্জাতিক ডেস্ক

০১ মার্চ ২০২০, ১০:২২
যানজট
ছবি : সংগৃহীত

যানজটের কারণে প্রতিদিন নষ্ট হচ্ছে অগণিত সময়। আর এই যানজটের মূলে রয়েছে অতিরিক্ত ব্যক্তিগত গাড়ির ব্যবহার। এবার যানজট কমাতে ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছে ইউরোপের দেশ লুক্সেমবার্গ। সেখানকার রাস্তায় ব্যক্তিগত গাড়ি কমানোর পদক্ষেপ হিসেবে বাস, ট্রেন অর্থাৎ গণপরিবহনগুলোতে যাতায়াত একদম বিনামূল্যে করে দেওয়া হয়েছে। দেশটির সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

সংবাদ সংস্থা এএফপির খবরে জানা যায়, শনিবার (২৯ ফেব্রুয়ারি) অধিবর্ষের দিন থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে। এই প্রতিবেদন থেকে আরও জানা যায়, গণপরিবহনে নাগরিকদের বিনামূল্যে যাতায়াতের সুবিধা দেওয়ার এমন সিদ্ধান্ত বিশ্বে প্রথম নিল লুক্সেমবার্গ।

২০১৮ সালের জরিপ অনুযায়ী, লুক্সেমবার্গের আয়তন মাত্র ২ হাজার ৫৮৬ বর্গকিলোমিটার যা আমাদের দেশের একটি জেলার সমান। কিন্তু দেশটির জনসংখ্যা ছয় লক্ষাধিক। আর এই জনসংখ্যার বেশিরভাগই চলাচল করে ব্যক্তিগত যানবাহনে।

মোট নাগরিকের মাত্র ৩২ শতাংশ বাসে চড়ে, ট্রেনে চড়ে ১৯ শতাংশ। বাকি সবাই ব্যক্তিগত গাড়ি ব্যবহার করেন। এত বেশি ব্যক্তিগত গাড়ি চলাচলের কারণে সেখানকার রাস্তায় দেখা দেয় তীব্র যানজট।

দেশটির পরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, দেশের বেশিরভাগ মানুষ যদি নিজেদের ব্যক্তিগত গাড়ির পরিবর্তে গণপরিবহন ব্যবহার করে তবে যানজট অনেক কমে যাবে। সেসঙ্গে নাগরিকদের ১১০ ডলার সাশ্রয় হবে।

তবে ট্রেনের প্রথম শ্রেণির আসন এবং রাতে চলাচলকারী কিছু বাসের ভাড়া আগের মতোই দিতে হবে।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড