• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কের বাধার মুখে রুশ যুদ্ধবিমান

  আন্তর্জাতিক ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৫১
তুরস্ক-রাশিয়া
ছবি : প্রতীকী

তুরস্কের আকাশসীমায় প্রবেশ করতে চেয়েছিল রাশিয়ার চারটি যুদ্ধবিমান। কিন্তু তুর্কি সামরিক বাহিনীর বাধার মুখে সেগুলো ফিরে আসতে বাধ্য হয়। শনিবার এই তথ্য জানিয়েছে কয়েকটি রুশ সংবাদমাধ্যম।

রাশিয়ার সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল মাজদার নিউজ জানায়, সিরিয়া থেকে তুরস্কের আকাশে প্রবেশ করতে চেয়েছিল চারটি রুশ যুদ্ধবিমান। এর মধ্যে দুটি বোমারু বিমানও ছিল। কিন্তু তুর্কি সামরিকবাহিনীর বাধার মুখে রাশিয়ার ওই চারটি বিমান ফিরে আসতে বাধ্য হয়।

জানা গেছে, সিরিয়া থেকে তুরস্কের আকাশে প্রবেশ করতে চাইলে রুশ যুদ্ধবিমানগুলোকে বিধ্বস্ত করার হুমকি দেয় তুর্কি সামরিক বাহিনী। এতে দিক পরিবর্তনে বাধ্য হয় যুদ্ধবিমানগুলো। তবে সেগুলো কী উদ্দেশ্যে তুরস্কের আকাশসীমায় প্রবেশ করতে চেয়েছিল তা জানা যায়নি। ওই চারটি যুদ্ধবিমান তুর্কি সীমান্তে হামলা চালাতে চেয়েছিল কি না সেটিও নিশ্চিত করেনি কেউ।

আরও পড়ুন : রাশিয়ার হাতে অবিস্ফোরিত মার্কিন ক্ষেপণাস্ত্র, সংকটে যুক্তরাষ্ট্র

এমনকি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে ঘটনাটি সত্যি হয়ে থাকলে এটি নিয়েই নতুন মোড় নিতে পারে সিরিয়া পরিস্থিতি। গত কয়েকদিন ধরে সিরিয়া ইস্যুতে তুরস্ক ও রাশিয়ার মধ্যে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। দেশ দুটির মুখোমুখি অবস্থানের কারণে যুদ্ধেরও আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

প্রসঙ্গত, ২০১৫ সালে সিরিয়া-তুরস্ক সীমান্তে তুর্কি ক্ষেপণাস্ত্রে বিধ্বস্ত হয় রুশ যুদ্ধবিমান সুখোই সু-২৪। এতে ওই যুদ্ধবিমানের পাইলট নিহত হন। এরপর মস্কো ও আঙ্কারার সম্পর্কে বড় ধরনের ফাটল দেখা দেয়।

ওডি/ডিএইচ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড