• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে তালিবান হামলায় ২৯ সেনা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জানুয়ারি ২০২০, ০৯:১২
আফগানিস্তানে তালিবান হামলায় ২৯ সেনা নিহত
তালিবানের হামলা থেকে বাঁচতে পালাচ্ছেন আফগান সেনারা (ছবি : সৌদি গেজেট)

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ ও বাঘলান প্রদেশে সশস্ত্র সংগঠন তালিবানের হামলায় নিরাপত্তা বাহিনীর অন্তত ২৯ সদস্য নিহত হয়েছেন। এতে গুরুতর আহত হয়েছেন বাহিনীর বেশকিছু সদস্য।

বুধবার (২৯ জানুয়ারি) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, গেল সপ্তাহের শেষ দিকে বিদ্রোহী গোষ্ঠীটির বিরুদ্ধে সরকারি অভিযানের পর গত সোমবার ও মঙ্গলবার রাতে নিরাপত্তা চৌকি ও পুলিশ স্টেশনে হামলাগুলো চালানো হয়।

সরকারি সূত্র জানিয়েছে, মঙ্গলবার (২৮ জানুয়ারি) দিবাগত রাতে উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের একটি নিরাপত্তা চৌকিতে হামলা চালিয়ে সামরিক বাহিনীর অন্তত ১৫ সদস্যকে হত্যা করে তালিবান। এর আগে সোমবার বাঘলান প্রদেশের রাজধানী পুল-ই-কর্মির একটি পুলিশ স্টেশনে ভয়াবহ হামলা চালায় সংগঠনটি। এতে কমপক্ষে ১৪ পুলিশ সদস্যের প্রাণহানি ঘটে।

এ দিকে হামলা দুটির দায় এরই মধ্যে স্বীকার করেছে তালিবান। সংগঠনটির মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, কুন্দুজে হামলায় আফগান বাহিনীর ৩৫ সদস্য এবং বাঘলানে ১৭ জন প্রাণ হারিয়েছেন।

অপর দিকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রাহিমি তালিবান হামলায় সরকারি সেনা হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

এক বিবৃতিতে তিনি বলেছেন, তালেবানরা বিভিন্ন দিক থেকে হামলাগুলো চালিয়েছে। এ সময়ে উভয়পক্ষের একাধিক সদস্য হতাহত হন। আহত সরকারি সেনারা বর্তমানে চিকিৎসাধীন অবস্থায় আছেন।

আরও পড়ুন : সিরিয়ায় রুশ-মার্কিন সংঘর্ষে যুদ্ধাবস্থা শুরু (ভিডিও)

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ‘টুইন টাওয়ারে’ চালানো হামলার পর থেকেই আফগানিস্তানের মাটিতে মার্কিন সামরিক জোট ন্যাটো তাদের আগ্রাসন চালাতে থাকে। যার মাধ্যমে পরবর্তীকালে তালিবান সরকারকে অঞ্চলটির ক্ষমতা থেকে উৎখাত করা হয়। মূলত তখন থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র রাষ্ট্রগুলোর বিপরীতে সশস্ত্র সংগ্রাম করে আসছে গোষ্ঠীটি, যা এখনো বিদ্যমান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড