• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন ভিডিও ফাঁস, চরম বিপাকে ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ জানুয়ারি ২০২০, ১১:০৬
ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে ইউক্রেনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মেরি ইভানোভিচকে অবৈধভাবে পদচ্যুত করার নির্দেশ দিয়েছিলেন। ওই নির্দেশনার একটি ভিডিও ফাঁস হয়েছে। খবর ‘সিএনএন’।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রবিবার (২৬ জানুয়ারি) ফাঁস হওয়া ওই ভিডিও থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ওয়াশিংটনে রিপাবলিকান পার্টির এক দাতাগোষ্ঠীর সঙ্গে রাতের খাবার খাওয়ার সময় হোয়াইট হাউসের এক কর্মকর্তাকে ট্রাম্প বলছেন, ‘তাকে (মেরি ইভানোভিচকে) চাকরি থেকে সরিয়ে দেন।’

ট্রাম্পের ওই নির্দেশনার কয়েকদিন পর ইউক্রেন থেকে দেশে (যুক্তরাষ্ট্র) ফিরিয়ে আনা হয় মেরি ইভানোভিচকে। এর জেরে ২০১৯ সালের মে মাসে ক্ষমতার অপব্যবহার ও বিচারে কংগ্রেসকে বাধা দেওয়ার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্তকালে ইভানোভিচ তার বিরুদ্ধে সাক্ষ্য দেন।

প্রসঙ্গত, গত বছর ডোনাল্ড ট্রাম্প ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির মধ্যকার একটি ফোনালাপ ফাঁস হয়। এতে জানা যায়, যুদ্ধবাজ হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রের পদত্যাগী ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে রীতিমতো চাপ প্রয়োগ করছেন ট্রাম্প।

পরবর্তীকালে ওই ফোনকলের অনুলিপি গোপন করতে চেষ্টা করে হোয়াইট হাউস। যদিও শেষ পর্যন্ত তাদের সেই প্রচেষ্টা পুরোপুরি ব্যর্থ হয়। গত ২৫ জুলাই প্রকাশিত সেই ফোনালাপের ভিত্তিতে গোয়েন্দা সংস্থার একজন সদস্য আনুষ্ঠানিকভাবে অভিযোগ করার পর ট্রাম্পের অভিশংসনের দাবি জনসম্মুখে আসে।

আরও পড়ুন : সেনা নিহতের খবর অস্বীকার করেছেন ট্রাম্প : বাইডেন

এ দিকে অভিশংসন ইস্যুতে মার্কিন সিনেটে দ্বিতীয় দফা শুনানি শুরু হয়েছে। বাংলাদেশ সময় শনিবার রাত ৯টায় ট্রাম্পের পক্ষের আইনজীবীরা শুনানি শুরু করেন। এর আগে টানা তিন দিন ট্রাম্পের বিরুদ্ধে শুনানি করেন ডেমোক্র্যাট পক্ষের আইনজীবীরা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড