• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইসিজের আদেশ মানতে মিয়ানমারকে জাতিসংঘের তাগিদ

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি ২০২০, ১৫:২১
জাতিসংঘ
জাতিসংঘের লোগো (ছবি : সংগৃহীত)

মিয়ানমারকে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) দেওয়া অন্তর্বর্তীকালীন আদেশ মানার তাগিদ দিয়েছে জাতিসংঘ। রোহিঙ্গা গণহত্যা মামলায় আন্তর্জাতিক আদালত চারটি আদেশ দিয়েছেন মিয়ানমার কর্তৃপক্ষকে। এক বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার কার্যালয় মিয়ানমারকে এসব আদেশ ‘তাৎক্ষণিক ও নিঃশর্তভাবে’ বাস্তবায়নের আহ্বান জানিয়েছে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) আন্তর্জাতিক আদালত মিয়ানমারকে রোহিঙ্গা গণহত্যায় অভিযুক্ত করে। পাশাপাশি ওই জনগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিতে ৪টি অন্তর্বর্তীকালীন আদেশ জারি করেন আদালত।

এই আদেশগুলো হলো- প্রথমত রোহিঙ্গাদের হত্যা, মানসিক ও শারীরিক নিপীড়ন ও ইচ্ছাকৃত আঘাত বন্ধ করা, দ্বিতীয়ত গণহত্যার আলামত নষ্ট না করা, তৃতীয়ত গণহত্যা কিংবা গণহত্যার প্রচেষ্টা বা ষড়যন্ত্র না করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেওয়া এবং চতুর্থত পরিস্থিতি উন্নয়নে কী ব্যবস্থা নিয়েছে সে সম্পর্কে অবশ্যই চার মাসের মধ্যে লিখিত প্রতিবেদন জমা দেওয়া।

আন্তর্জাতিক আদালতের রায় ঘোষণার পর পরই এর প্রতি সমর্থন জানান জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এরপর শনিবার (২৫ জানুয়ারি) জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনারের মুখপাত্র লিজ থ্রোসেল এক বিবৃতিতে বলেছেন, রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যা চালানোর অভিযোগ প্রমাণিত হয়েছে। আইসিজে এ ব্যাপারে মিয়ানমার কর্তৃপক্ষকে কয়েকটি আদেশ দিয়েছেন। জাতিসংঘ সনদের বাধ্যবাধকতা মেনে তাৎক্ষণিক ও নিঃশর্তভাবে এসব আদেশ বাস্তবায়ন করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানাচ্ছে মানবাধিকার কার্যালয়।

আরও পড়ুন : আন্তর্জাতিক আদালতের আদেশ প্রত্যাখ্যান মিয়ানমারের

প্রসঙ্গত, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে বিশাল সামরিক অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। এতে প্রায় ৭ লাখ ৫০ হাজার রোহিঙ্গা ওই রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। মূলত ওই অভিযানে চালানো নৃশংসতাকে ‘গণহত্যা’ আখ্যা দিয়ে ২০১৯ সালের ১১ নভেম্বর আইসিজেতে মামলা করে গাম্বিয়া। গত ১০ থেকে ১২ ডিসেম্বর ওই মামলার শুনানি অনুষ্ঠিত হয়।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড