• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের প্রস্তাবে সৌদির সাড়া, জুড়ে দিয়েছে শর্ত

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জানুয়ারি ২০২০, ১১:৩৬
ফয়সাল বিন ফারহান
সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যে বিরাজমান আঞ্চলিক উত্তেজনা নিরসনে ইরানের আলোচনার প্রস্তাবে সাড়া দিয়েছে সৌদি আরব। ইরানের সঙ্গে আলোচনায় বসতে রাজি আছেন বলে জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান। তবে সেটা শর্তসাপেক্ষে।

বুধবার (২২ জানুয়ারি) বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেছেন, চলমান উত্তেজনা নিরসনের জন্য ইরানের পক্ষ থেকে সৌদি আরবকে আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছে। এটা অত্যন্ত ইতিবাচক দিক। সৌদি প্রতিনিধিরাও আলোচনায় বসতে আগ্রাসী। কিন্তু সেটা নির্ভর করছে ইরানের ওপর।

এরপর সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, সোদি আরব ইরানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। তবে সেজন্য ইরানকে আগে আঞ্চলিক প্রভাব বিস্তার বন্ধ করতে হবে।

এর আগে উত্তেজনা নিরসনে সৌদি আরবকে আলোচনায় বসার আহ্বান জানায় ইরান। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানির চিফ অব স্টাফ মাহমুদ ভায়েজি বলেন, ইরান ও তার প্রতিবেশী সৌদি আরবের মধ্যকার সম্পর্ক তেহরান ও ওয়াশিংটনের মতো হওয়া উচিত নয়। নিজেদের সমস্যা সমাধানে রিয়াদ ও তেহরানের যৌথভাবে কাজ করা উচিত।

আরও পড়ুন : পশ্চিমাদের বেকায়দায় ফেলে দিয়েছে ইরান

প্রসঙ্গত, সুন্নিপন্থি সৌদি আরব ও শিয়াপন্থি ইরান দুই দেশই মধ্যপ্রাচ্যের পরাশক্তি। ধর্ম ও রাজনৈতিক বিভেদের কারণে দীর্ঘদিন ধরে উভয় দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড