• রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের নাগরিকত্ব আইন নিয়ে হামিদ কারজাইয়ের ক্ষোভ প্রকাশ

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জানুয়ারি ২০২০, ১০:১৬
ভারতের নাগরিকত্ব আইন নিয়ে হামিদ কারজাইয়ের ক্ষোভ
আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই (ছবি : খালিজ টাইমস)

ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে এবার ক্ষোভ ঝেড়েছেন আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই। তিনি বলেছেন, আফগান জনগণ কোনো সংখ্যালঘুদের ওপর নিপীড়ন করেনি বরং আমাদের দেশই বর্তমানে নিপীড়নের শিকার। 

সম্প্রতি রাইসিনা সংলাপে অংশ নিতে নয়াদিল্লি সফরের পূর্বে এক সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে মন্তব্য করেছিলেন হামিদ কারজাই। মঙ্গলবার (২১ জানুয়ারি) তার সেই সাক্ষাৎকারটি ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়।

হামিদ কারজাই বলেছিলেন, ভারত সরকার বর্তমানে যে চিন্তা ধারায় চলছে তার চেয়ে আমাদের জনগণ ভিন্ন চিন্তা-চেতনা নিয়ে এগিয়ে যাচ্ছে। আমি যখন দেশের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হই, তখন আমার কাছে একটি স্কুলের বৃদ্ধ প্রধান শিক্ষক আসেন। ফিরে যাওয়ার সময় তিনি বলেন, ‘আমার একটা অনুরোধ ছিল, তালিবান শাসনের সময় আমাদের হিন্দু ও শিখরা অনেক বেশি ভুগেছে। তারা আরও ভালো জীবনযাত্রার দাবিদার। সুতরাং যারাই পাকিস্তান বা ভারতে চলে গেছে, তাদের ফিরিয়ে এনে সম্পদ-সম্পত্তি বুঝিয়ে দিন।’

আরও পড়ুন : রাখাইনে গণহত্যার কোনো আলামত পায়নি মিয়ানমার

সাবেক আফগান প্রেসিডেন্ট আরও বলেন, এটাই হচ্ছে আমাদের আফগানিস্তানের মানুষের চিন্তা-চেতনা। আমি আশা করছি, ভারতেও এমন দৃষ্টিভঙ্গি প্রতিফলিত হবে। তারা অন্য আফগান এমনকি সকল মুসলমানের প্রতি ভালো আচরণ দেখাবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড