• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরবর্তী প্রজন্মের বোমারু বিমান বানাচ্ছে রাশিয়া (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ জানুয়ারি ২০২০, ২১:৪৩
রাশিয়া
রাশিয়ার পরবর্তী প্রজন্মের বোমারু বিমান, (ছবি : সংগৃহীত)

পরবর্তী প্রজন্মের বোমারু বিমান বানাচ্ছে রাশিয়া। এগুলো পারমাণবিক বোমা বহনে সক্ষম। শুরুতে পরীক্ষামূলকভাবে এ ধরনের তিনটি বিমান বানানো হচ্ছে। এগুলোতে সফলতা পাওয়া গেলে পরবর্তীকালে আরও এই মডেলের বিমান বানানো হবে।

মার্কিন ম্যাগাজিন দ্য ডিপ্লোমেট এক প্রতিবেদনে জানায়, রাশিয়ার সর্বাধুনিক প্রযুক্তির এই বিমানের নাম দেওয়া হয়েছে পাক-দা। বোমারু বিমান তৈরি বিষয়ে গবেষণা ও বিস্তারিত কাজের জন্য ২০১৭ সালের শেষের দিকে রাশিয়া সরকার ও তুপলেভ ডিজাইন ব্যুরো একটি চুক্তি স্বাক্ষর করে।

রাশিয়ার এ ধরনের বিমান তৈরির বিষয়ে আগেও বিভিন্ন তথ্য এসেছে। এবার নতুন কিছু তথ্য সামনে এলো। সর্বশেষ তথ্য বলছে, এই বিমানে সব মিলিয়ে ৪ জন আরোহী থাকতে পারবেন। রাশিয়ার এই বোমারু বিমান তৈরির কাজ শেষ হবে ২০২৫ সালে। এর মধ্যেই বিমান তৈরিকারী প্রতিষ্ঠান তাদের সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করবে।

আরও পড়ুন : শক্তি বাড়াতে চীন-রাশিয়ার যুদ্ধবিমান কেনার পথে ইরান

২০২৬ সালের ফেব্রুয়ারিতে পরবর্তী প্রজন্মের এই বোমারু বিমানের পরীক্ষা শুরু করবে রাশিয়া সরকার, যা প্রায় ২ বছর চলবে। এরপর ২০২৭ কিংবা ২০২৮ সালে পাক-দা এর আনুষ্ঠানিক ব্যবহার শুরু হবে। একইসঙ্গে এ ধরনের আরও বিমান তৈরি শুরু করবে রাশিয়া।

বলা হচ্ছে, কৌশলী এই বোমারু বিমান পারমাণবিক ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম হবে। বিমানটিতে আত্মরক্ষার জন্য থাকবে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র। এছাড়া আকাশ থেকে নিক্ষেপযোগ্য হাইপারসনিক অস্ত্রও থাকবে এতে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড