• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানি হামলায় হতাহতের ঘটনায় যুক্তরাজ্যের উদ্বেগ

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জানুয়ারি ২০২০, ১৭:৩০
ইরান-যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব, ছবি : সংগৃহীত

মার্কিন ঘাঁটিতে ইরানি হামলায় হতাহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাজ্য। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব এই উদ্বেগ প্রকাশ করেন বলে জানিয়েছে ইরানি সংবাদমাধ্যম প্রেসটিভি।

ডমিনিক রাব বলেন, ইরাকের সামরিক ঘাঁটিতে মার্কিন নেতৃত্বাধীন জোটের সদস্যরা থাকত। ওই ঘাঁটিতে ব্রিটিশ সেনারাও ছিল। সেখানেই হামলা চালিয়েছে ইরান। আমরা এই হামলার নিন্দা জানাই। হতাহতের যে খবর এসেছে তাতে আমরা উদ্বিগ্ন। একই সঙ্গে হামলায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করায় উদ্বেগ প্রকাশ করছি।

তিনি আরও বলেন, আর যেন এ ধরনের বিপজ্জনক কোনো হামলা চালানো না হয় সেজন্য ইরানের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা। যুক্তরাজ্য চায়, ওই অঞ্চলে উত্তেজনা কমে আসুক।

বুধবার ভোররাতে ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের আইন আল আসাদ ও এরবিল ঘাঁটিতে বিমান হামলা চালায় ইরান। এ সময় মোট ২২টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এতে কেঁপে ওঠে আশেপাশের অঞ্চল।

ইরান বলছে, ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাষ্ট্রের ৮০ সেনা নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে অন্তত ২০০ সেনা। যুক্তরাষ্ট্র অবশ্য এই দাবি অস্বীকার করেছে। তারা বলছে, ইরানি হামলায় কেউ হতাহত হয়নি।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্র প্রতিশোধের চেষ্টা চালালেই ইসরায়েলে হামলা

প্রসঙ্গত, গত শুক্রবার (৩ জানুয়ারি) ভোররাতে ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হন ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। তিনি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এলিট শাখা কুদস ফোর্সের প্রধান ছিলেন।

সোলাইমানি নিহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্রকে পাল্টা হামলার হুমকি দিয়ে আসছিল ইরান। অবশেষে সেই কাজ করল তারা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড