• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাল্টা হামলা চালাবে ইরান, স্বীকার যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জানুয়ারি ২০২০, ২১:৫২
ইরান-যুক্তরাষ্ট্র
ইরানি ক্ষেপণাস্ত্র, ছবি : সংগৃহীত

শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি নিহতের পর থেকে একের পর এক প্রতিশোধের হুমকি দিয়ে যাচ্ছে ইরান। এখনো প্রতিশোধের কিছু দেখা না গেলেও দ্রুতই তারা পাল্টা হামলা চালাতে পারে।

যুক্তরাষ্ট্রও সম্ভাব্য ইরানি পাল্টা হামলার বিষয়টি স্বীকার করে নিয়েছে। হামলার ভয়ে সতর্কতার মেয়াদ বাড়িয়েছে ট্রাম্প প্রশাসন। এই সতর্কতা পারস্য উপসাগর ও এর আশেপাশের অঞ্চলে কার্যকর থাকবে।

ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট জানায়, ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর থেকে পাল্টা হামলার আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র। ওই আশঙ্কা এখনো শেষ হয়নি। ফলে পারস্য উপসাগরে সতর্কতার মেয়াদ বাড়িয়েছে মার্কিন প্রশাসন।

সমুদ্র বিষয়ক মার্কিন কর্তৃপক্ষ সম্ভাব্য ইরানি হামলার আশঙ্কায় সতর্কতার মেয়াদ বাড়িয়েছে। নতুন মেয়াদ ১৩ জানুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে। সতর্কবার্তায় বলা হয়, যুক্তরাষ্ট্রের যে কোনো নৌযান বা যুদ্ধজাহাজে হামলা চালাতে পারে ইরান।

আরও পড়ুন : প্রতিশোধের ১৩ রূপরেখা উত্থাপন করল ইরান

প্রসঙ্গত, গত শুক্রবার (৩ জানুয়ারি) ভোররাতে ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হন ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। তিনি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এলিট শাখা কুদস ফোর্সের প্রধান ছিলেন।

সোলাইমানি নিহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। ধারণা করা হচ্ছে, সোলাইমানির দাফন সম্পন্ন হওয়ার পরই প্রতিশোধ নেওয়া শুরু করবে ইরান।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড