• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতিশোধের ১৩ রূপরেখা উত্থাপন করল ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জানুয়ারি ২০২০, ২০:০৯
ইরান-যুক্তরাষ্ট্র
ইরানি ক্ষেপণাস্ত্র, (ছবি : সংগৃহীত)

কাসেম সোলাইমানির প্রতিশোধ নেওয়ার জন্য মরিয়া ইরান। তবে তাড়াহুড়া করে কিছুই করতে চাচ্ছে না তারা। প্রয়োজনীয় সময় নিয়ে উপযুক্ত পরিকল্পনা অনুযায়ী এই প্রতিশোধ নেওয়া হবে বলে জানিয়েছে দেশটির কর্মকর্তারা।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে জানায়, জেনারেল সোলাইমানিকে হত্যার প্রতিশোধের জন্য ইরানের জাতীয় নিরাপত্তা পরিষদে এ পর্যন্ত ১৩টি রূপরেখা উত্থাপিত হয়েছে। এগুলো নিয়ে বিস্তারিত কাজ চলছে। ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলি শামখানি এ বিষয়টি নিশ্চিত করেছেন।

শামখানি জানান, ১৩টি রূপরেখার মধ্যে সবচেয়ে দুর্বল রূপরেখাটি বাস্তবায়ন করা হলেও যুক্তরাষ্ট্রের জন্য তা ঐতিহাসিক দুঃস্বপ্ন হিসেবে দেখা দেবে। রূপরেখাগুলো সম্পর্কে এখনই বিস্তারিত জানানো সম্ভব নয় বলে উল্লেখ করেন তিনি।

আলি শামখানি বলেন, জেনারেল সোলাইমানি হত্যার প্রতিশোধ শুধু একটি অভিযানের মাধ্যমে নেয়া হবে না। বরং প্রতিরোধ ফ্রন্টের সব যোদ্ধা মিলে এর প্রতিশোধ নেবে।

আরও পড়ুন : ট্রাম্পকে কীভাবে মারা হবে তার ভিডিও ছাড়ল ইরান

তিনি আরও বলেন, ইরান সীমান্তের খুব কাছেই আমেরিকার ১৯টি ঘাঁটি রয়েছে। এগুলো এখন সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। সেখানকার জনশক্তি ও সামরিক সরঞ্জাম সম্পর্কে আমাদের হাতে পুঙ্খানুপুঙ্খ তথ্য আছে এবং তাদের ছোট-বড় সব ধরনের তৎপরতা নজরদারি করা হচ্ছে।

মার্কিন বিমান হামলায় সোলাইমানি নিহত হওয়ার পর বেশ কয়েকবার প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে ইরান। তবে এখনো পাল্টা হামলার কোনো খবর পাওয়া যায়নি। এ অবস্থায় বিশ্লেষকরা মনে করছেন, সোলাইমানির দাফন সম্পন্ন হওয়ার পর পরিকল্পনা অনুযায়ী প্রতিশোধ নেওয়া শুরু করবে ইরান।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড