• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাতটি কি জেনারেল সোলাইমানির?

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ জানুয়ারি ২০২০, ০৯:৫৮
জেনারেল কাসেম সোলাইমানি
সদ্য প্রয়াত ইরানি সেনা কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি (ছবি : সম্পাদিত)

যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানির একটি হাতের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ছবিটি নানাভাবে বিশ্লেষণ করা হচ্ছে। তবে এ বিষয়ে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র, ইরাক ও ইরান কেউই মুখ খুলেনি। সোলাইমানির মৃত্যুর ঘটনায় ইরানের জনগণের পাশাপাশি শঙ্কিত পুরো বিশ্ব।

শুক্রবার (৩ জানুয়ারি) ভোরে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের অভিযানে জেনারেল সোলাইমানির সঙ্গে ইরান সমর্থিত পপুলরার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর ‘পেন্টাগন’ থেকে বিমান হামলার বিষয়টি নিশ্চিত করা হয়। এসব অভিযানে কোনো দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা নিহত হলে তাদের মরদেহের ছবি গণমাধ্যমে প্রচার করা হয় না। তবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এরই মধ্যে একটি ছবি ভাইরাল হয়েছে।

যেখানে দেখা যায়, মাটিতে পড়ে থাকা একটি হাতে লাল পাথরের আংটি পরা। সংশ্লিষ্টদের ধারণা, হামলায় সোলাইমানি নিহত হওয়ার পর তার মরদেহ খুঁজে পাওয়ার পরপরই কেউ ছবিটি তুলে রেখেছিলেন। পরবর্তীকালে সেটি ফেসবুকে ছড়িয়ে দেওয়া হয়।

নিহত সোলাইমানি সবসময় তার বাঁ হাতের অনামিকায় একটি আংটি পরে থাকতেন। যেটিতে একটি বড় আকারের লাল পাথর থাকত। ফেসবুকে ভাইরাল হওয়া হাতটিতেও লাল পাথরের সেই একই রকমের আংটিটি দেখা যাচ্ছে, যা সোলাইমানির হাতের আংটির সদৃশ।

আরও পড়ুন :- বাগদাদে ফের মার্কিন হামলায় নিহত ৬ (ভিডিও)

যদিও প্রকাশিত ছবির হাতটি সম্পর্কে এখনো ইরান, ইরাক কিংবা যুক্তরাষ্ট্র কোনো মন্তব্য করেনি। তবে বিশ্লেষকদের ধারণা, হাতটি মার্কিন বিমান হামলায় নিহত জেনারেল কাসেম সোলাইমানিরই।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড