• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাবরি মসজিদের পাশে দাঁড়াবে মুসলিম নেতারা?

  আন্তর্জাতিক ডেস্ক

১১ নভেম্বর ২০১৯, ২১:৩২
ভারত
বাবরি মসজিদ, ছবি : সংগৃহীত

বাবরি মসজিদ রায়ের প্রেক্ষিতে সারা বিশ্বের মুসলিম নেতাদের মসজিদটির পাশে থাকার আহ্বান জানানো হয়েছে। এছাড়া ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)-এর প্রতিও একই আহ্বান জানিয়েছে মালয়েশিয়ার একটি ইসলামিক সংস্থা।

মালয়েশিয়াভিত্তিক সংবাদমাধ্যম নিউ স্ট্রেইটস টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ওআইসি এবং বিশ্বের মুসলিম নেতাদের বাবরি মসজিদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ান কলসালটেটিভ কাউন্সিল অব ইসলামিক অর্গানাইজেশনের প্রেসিডেন্ট মোহাম্মদ আজমি আব্দুল হামিদ।

এক বিবৃতিতে তিনি বলেন, অন্য জায়গায় মসজিদ স্থানান্তরে সমস্যার সমাধান হবে না। মসজিদটি যারা ধ্বংস করেছে তাদেরও বিচারের আওতায় আনা উচিত। আইনের বিরুদ্ধে গিয়ে আদালত মসজিদ উচ্ছেদের রায় দিয়েছে। তারপরও সবাই নীরব কেন? বিশ্বের সব মুসলিম নেতাদের বাবরি মসজিদের পাশে থাকা উচিত।

আজমি আব্দুল হামিদ বিশ্বের মুসলিম নেতাদের বাবরি মসজিদের পাশে থাকার আহ্বান জানালেও এখন পর্যন্ত বিষয়টি নিয়ে তেমন কাউকেই মুখ খুলতে দেখা যায়নি। ফলে স্বাভাবিকভাবেই একটি প্রশ্ন সামনে এসেছে- বাবরি মসজিদের পাশে দাঁড়াবে তো মুসলিম নেতারা?

এই প্রশ্নের উত্তর এখনই দেওয়া সম্ভব হচ্ছে না। তবে কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে চরম উত্তেজনায় আছে পাকিস্তান। একই ইস্যুতে মালয়েশিয়ার সঙ্গেও সম্পর্ক নষ্ট হয়েছে নয়াদিল্লি। এবার বাবরি মসজিদ নিয়ে পাকিস্তান-মালয়েশিয়া মুখ খুললে এবং এর সঙ্গে সৌদি আরব, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাতসহ অন্য মুসলিম দেশগুলো চাপ প্রয়োগ করলে কোণঠাসা হবে ভারত। এখন দেখার বিষয়, মুসলিম বিশ্ব এই চাপ প্রয়োগ করতে পারে কি না।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে হিন্দু-মুসলিমদের মধ্যে চলতে থাকা বাবরি মসজিদ নিয়ে বিরোধের নিষ্পত্তি হয়েছে। শনিবার (৯ আগস্ট) ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন ৫ সদস্যের যৌথ বেঞ্চ বিরোধপূর্ণ জায়গাটি নিয়ে রায় প্রদান করে। এই রায় নিয়ে শুধু ভারতই নয়, বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়েছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড