• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাগদাদে বিক্ষোভ : একদিনেই নিহত ১৩

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ নভেম্বর ২০১৯, ০৮:৫৮
ইরাকে বিক্ষোভ
আহত বিক্ষোভকারীকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হচ্ছে (ছবিসূত্র : রয়টার্স)

চলমান সরকারবিরোধী বিক্ষোভে ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে ইরাকের রাজধানী বাগদাদ। মঙ্গলবার (৫ নভেম্বর) দিনভর সড়কে চলা আন্দোলনে বিক্ষোভকারীদের ওপর অতর্কিতভাবে গুলি চালিয়েছে পুলিশ। এ সময় নিরাপত্তা বাহিনীর তাজা গুলিতে অন্তত ১৩ জনের প্রাণহানি হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্সের’ প্রতিবেদনে জানানো হয়, ভয়াবহ এই হামলার বিষয়ে ইরাক সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কিছুই নিশ্চিত করা হয়নি। তাদের দাবি, নিরাপত্তা বাহিনীর রাবার বুলেটের আঘাতে কিছুসংখ্যক লোক হতাহত হয়েছেন।

‘রয়টার্সের’ এক সাংবাদিক জানান, ইরাকে চলমান সরকারবিরোধী বিক্ষোভ-মিছিলে পুলিশের গুলিতে একদিনেই ১৩ জন নিহত হয়েছেন। প্রকাশিত একটি ভিডিও ফুটেজে দেখা যায়, একজন বিক্ষোভকারীর ওপর তাজা গুলি বর্ষণ করেছে পুলিশ। রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানান, এ সময় তিনি অন্তত চারজনকে হত্যা করতে দেখেছেন।

কাতারভিত্তিক গণমাধ্যম ‘আল-জাজিরাকে’ একজন প্রত্যক্ষদর্শী জানান, দেশটির পুলিশ টিয়ার গ্যাস নয়, একেবারে তাজা গুলি ছুঁড়েছে। এ ঘটনায় বেশকিছু লোকের প্রাণহানি হয়ে থাকতে পারে বলে তার আশঙ্কা।

হাসপাতাল সূত্রের বরাতে জানা যায়, মঙ্গলবারের সরকারবিরোধী আন্দোলনে কিছু লোক হতাহত হয়েছেন। বিক্ষোভকারীদের বেশিরভাগের শরীরেই গুলির চিহ্ন রয়েছে। এমনকি অনেকের মাথায় গুলির আঘাত লেগেছে। নিহতদের মধ্যে বেসামরিক ও নিরাপত্তা বাহিনীর সদস্য রয়েছেন।

এ দিকে সরকারের এক মুখপাত্র দাবি করেন, চলমান গোলাগুলিতে এখন পর্যন্ত কেউই প্রাণ হারায়নি। তবে মেডিকেল সূত্র জানায়, একজন নিহত এবং ২২ জন আহত হয়েছেন। তবে সেটা রাবার বুলেটের কারণে। কোনো তাজা গুলি চালানো হয়নি আন্দোলনকারীদের ওপর।

ইরাক পুলিশ ও হাসপাতাল কর্তৃপক্ষকে উদ্ধৃত করে মার্কিন বার্তা সংস্থা ‘এপি’ জানায়, রাজধানী বাগদাদে সংঘর্ষে একজন নিরাপত্তা বাহিনীর সদস্য এবং আন্দোলনে যোগ দেওয়া অন্তত ১৩ বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন।

আরও পড়ুন :- ইসরায়েলি আগ্রাসনে দুই দিনে ২৭ ফিলিস্তিনি আটক

উল্লেখ্য, কর্মসংস্থান সংকট দূর করা, সরকারের দুর্নীতি বন্ধসহ সরকারি সেবার মান বাড়ানোর দাবিতে গত ১ অক্টোবর থেকে বাগদাদে মানুষের আন্দোলন-বিক্ষোভ তীব্র হচ্ছে। শনিবার নিরাপত্তা বাহিনীর হাতে একজন বিক্ষোভকারী নিহত ও ৯১ জন আহত হওয়ার পর আন্দোলনের তীব্রতা আরও বৃদ্ধি পায়। এখন পর্যন্ত পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে আড়াইশর বেশি লোকের প্রাণহানি হয়েছে বলে দাবি আয়োজকদের।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড