• বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ও চাচ্চুর উপদেশ

  আমির সোহেল

২১ মার্চ ২০২০, ১৪:০৮
করোনা ও চাচ্চুর উপদেশ
ছবি : সংগৃহীত

হ্যালো চাচ্চু, কেমন আছ?

ভালো আছি। তোমরা কেমন আছ?

আমরাও ভালো আছি। চাচ্চু করোনা ভাইরাসের আমাদের স্কুল বন্ধ দিয়েছে। তাই বাসায় পড়াশোনা ও ঘুমিয়ে সময় কাটছে এখন। তুমি কি করছ চাচ্চু?

মেহরাজ, এখন বাসার বাহিরে বের না হয়ে পাঠ্য বইয়ের পাশাপাশি বিভিন্ন নভেল বই পড়বা। বেশি বেশি পানি আর তরল খাবার খাবা। আর আমাদের এখন বিশ্রাম নেওয়ার সময় নেই। রোগীদের পরীক্ষা নিরীক্ষায় ব্যস্ত সময় যাচ্ছে...

এজন্যই কি গতকয়েক দিন চাচ্চু তোমাকে ফোন দিয়ে পাচ্ছি না...

মেহরাজের এবার তৃতীয় শ্রেণিতে পড়ে। তার ছোট চাচ্চু এবার চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে পড়াশোনা শেষ করে সেখানেই ইন্টার্নি করছেন। মেহরাজ তার চাচ্চুকে প্রতিদিন একবার করে ফোন দেবে। কিন্তু গত কয়েকদিন তার চাচ্চুর ব্যস্ততার জন্য কথা হচ্ছে না। তার চাচ্চু বলল, আসলে অনেক রোগীর চাপ, তাই ফ্রী সময় পাচ্ছি না।

চাচ্চু তোমাদের ভয় লাগে না? আম্মু বলেছে- এটা আক্রান্ত একজনের কাছ থেকে অপরজনের মাঝে ছড়ায়, আর তোমরা তাদের নিয়ে কাজ করছ!

শোনো, আমাদের দায়িত্ব এটা, মানুষের সেবা করার জন্যই ডাক্তার হয়েছি। আমরা ভয় পেলেতো করোনা জয়ী হবে, মানুষের চিকিৎসাবিহীন মৃত্যু হবে। এতে কি প্রত্যেকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে না?

চাচ্চু আমার না সব দেখে ও শুনে ভয় লাগছে...

ভয় পেলে চলবে মেহরাজ? ভয়ে তো মানুষকে অর্ধেক হারিয়ে দেয়। শোনো আক্রান্ত হলেও সচেতন থেকে নিয়ম মেনে চলেও সুস্থ হচ্ছেন অসংখ্য মানুষ।

তাই নাকি চাচ্চু?

হুম তাই। তোমাকে এসময় মেনে চলার জন্য কিছু পরামর্শ দেব, তুমিও মেনে চলবে, তোমার বন্ধুদেরকেও মেনে চলতে বলবে, কেমন?

জ্বী অবশ্যই। বলো চাচ্চু...

নিজেকে সুরক্ষিত রাখা এই সময়ে সবচেয়ে জরুরি। সর্বক্ষণ ঘরে থাকতে হবে। বাড়ির বাইরে বের হওয়া জরুরি হলে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। বারবার হাত ধুয়ে পরিষ্কার করতে হবে। অথবা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করাতে হবে। সবচেয়ে ভালো হয় সংক্রমণ থেকে বাঁচতে বাড়িতে থাকা। করোনায় আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে যাওয়া যাবে না। কারো হাতে হাত মেলানো যাবে না। মেলামেশা করা যাবে না।

আচ্ছা, চাচ্চু। দুরত্ব রেখে কথা বলব।

দরকার হলে তাই করতে হবে। এছাড়া যত্রতত্র থুতু ফেলা যাবে না, এসময়টাতে অন্তত এটা পরিহার করতে হবে। মুখের থুতুর মাধ্যমে এ জীবানু ছড়াতে পারে। এছাড়া বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলেছে- নতুন এক গবেষণায় জানা গেছে, এ ভাইরাস বাতাসে কয়েক ঘণ্টা এবং কোনো কিছুর ওপর কয়েকদিন পর্যন্ত থাকতে পারে। আর হাঁচি-কাশির সময় হাত দিয়ে মুখ ঢেকে রাখতে হবে। আর সঙ্গে সঙ্গে হাতে সাবান লাগিয়ে ২০ সেকেন্ড সময় নিয়ে ধুয়ে ফেলতে হবে।

আচ্ছা চাচ্চু, নিজে এসব পালন করবো, অন্যদেরকেও সচেতন করব।

আর শোনো, অবশ্যই আল্লাহর কাছে প্রার্থনা করতে হবে এসব থেকে বাঁচতে। তিনি ছাড়া বাঁচার উপায় নেই।

ঠিক আছে চাচ্চু।

আচ্ছা এখন রাখি, ডাক পড়েছে।নতুন রোগী এসেছে আমি রাখছি...

সাবধানে থেকো চাচ্চু- বলে মেহরাজ ফোন রাখল। আর ও চাচ্চুর দেওয়া উপদেশগুলো নিয়ে ভাবতে লাগল। কিভাবে সবাইকে সচেতন করবে সে চিন্তায় মগ্ন হলো।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড