• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অঙ্ক নিয়ে ভয়? একদমই নয়!

  নিশীতা মিতু

২৬ নভেম্বর ২০১৯, ১২:৩৪
অঙ্ক
ছবি : প্রতীকী

বাংলা, ইংরেজি সব ঠিকই আছে, কিন্তু অঙ্ক! ওরে বাবা! গণিতের কথা শুনলেই যেন গায়ে জ্বর আসে। তোমরা অনেকেই গণিত বিষয়টিকে বেশ ভয় পাও। কিন্তু এটি বেশ মজার বিষয়। আচ্ছা, কখনো কি ভেবেছ কেন অঙ্ক ভুল হচ্ছে? কেন গণিতে কম নাম্বার পাচ্ছো স্কুলের পরীক্ষায়?

আজ চলো এমন কিছু বিষয় সম্পর্কে জেনে নিই যেগুলো মাথায় রাখলে খুব সহজে কাটাতে পারবে অঙ্ক নিয়ে সব ভয়। সেসঙ্গে নির্ভুল অঙ্ক করাটাও হবে তোমাদের জন্য সহজ-

অনেক প্র্যাকটিস করা চাই-

কেবল শুনে আর পড়ে কি আর অঙ্কে দক্ষ হওয়া যায়? এর জন্য চাই প্র্যাকটিস। অঙ্কের জন্য একটু বেশি সময় দাও। মনোযোগ দিয়ে প্র্যাকটিসে বসো। মনে রাখবে, যত বেশি সমাধান করবে তত বেশি সহজ হবে। একেক অঙ্কের ধরন একেক রকম। তাই বার বার সেই অঙ্ক করলে তা সহজ হয়ে ধরে দেবে তোমার কাছে।

খুঁজে বের করো ভুল-

কেউ অঙ্কের শুরুতেই ভুল করে আবার কেউবা সব ঠিক করে শেষে এসে গোলমাল বাধিয়ে বসে। তোমার ভুল হচ্ছে কোথায়? একটি অঙ্ক ভুল হলে তা বার বার প্র্যাকটিস করো। সমাধানে পৌঁছানোর পর নিজের আগের ভুলগুলো আবার ভালো করে দেখো। তাহলে পরেরবার সেই অঙ্ক করতে গেলে মাথায় ভুলগুলো সহজে ধরা দেবে।

মুখস্থ একদম নয়!

ইতিহাস কিংবা বাংলা কবিতা মুখস্থ করা গেলেও অঙ্ক কিন্তু মুখস্থ করা যায় না। অনেকেই অঙ্ককে ভয় পেয়ে মুখস্থ করে ফেলতে চাও। এই কাজটি কিন্তু একদমই করবে না। এতে সাময়িকভাবে অঙ্ক পারলেও একই ধরনের অন্য অঙ্ক করতে পারবে না।

বুঝতে চেষ্টা করো-

এমনটা তো মাঝেমধ্যেই হয় যে অঙ্কের অর্ধেক অব্দি ঠিকই করে ফেলেছ, কিন্তু তারপর আর কিছুতেই আগাতে পারছ না। এমনটা হলে কি অঙ্কের খাতা বন্ধ করে রেখে দিবে? নাহ, তা কিন্তু করো না। মাথা খাটাতে চেষ্টা করো। কেন আগাতে পারছ না, ভুলটা বুঝতে চেষ্টা করো। প্রয়োজনে সমাধানে বন্ধু কিংবা শিক্ষকের সাহায্য নাও।

অঙ্কই হোক খেলা-

হিসাব মেলানো কিন্তু মজার একটি খেলা। বার বার ভুল করলেও একসময় যখন সমাধানে পৌঁছাতে পারবে তখন দেখবে ভীষণ আনন্দ হচ্ছে। কেবল পরীক্ষায় ভালো নম্বর পেতে নয়, আনন্দ নিয়ে অঙ্ক করো।

ভুলের জন্য ‘ভুল খাতা’-

কোনো অঙ্কের যোগে ভুল হচ্ছে, কোনোটি সাজাতে গিয়ে হয়তো সমস্যায় পড়ছ। অঙ্কের খাতার পাশে আরেকটি খাতা রাখো ‘ভুল খাতা’ নামে। এই খাতাটিতে নিজের ভুলগুলো পয়েন্ট করে লিখ। এতে পরবর্তী সময়ে সহজেই সমাধানে পৌঁছাতে পারবে।

কী, অঙ্ক নিয়ে এখনও ভয় করছে? সব ভয় ঝেড়ে বসে পড় আনন্দ নিয়ে। তুমি অবশ্যই পারবে।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড