• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢালাওভাবে রাস্তাঘাটে মাস্ক ব্যবহারের দরকার নেই : ডা. এবিএম আব্দুল্লাহ

  স্বাস্থ্য ডেস্ক

০৯ মার্চ ২০২০, ১৪:৫৪
ডা. এবিএম আব্দুল্লাহ
ডা. এবিএম আব্দুল্লাহ (ছবি- ইন্টারনেট)

চীনের উহান থেকে প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে সারা বিশ্বের শতাধিক দেশে। রবিবার (৮ মার্চ) এই তালিকায় যোগ হয়েছে বাংলাদেশের নাম। প্রাণঘাতী এই ভাইরাসের আগমনে আতঙ্ক বিরাজ করছে পুরো দেশে। ইতোমধ্যে খাদ্য সামগ্রী, মাস্ক ও স্যানিটাইজার মজুদ করছেন অনেকেই। মাস্কের দাম বেড়ে গেছে ৪/৫ গুণ।

এমনকি অনেক জায়গায় বেশি দামেও মিলছে না মাস্ক। এমন পরিস্থিতিতে বেশিরভাগ মানুষেরই প্রশ্ন, ঘরের বাইরে বের হলে প্রত্যেকেরই মাস্ক পরতে হবে? এই প্রশ্নের উত্তর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক ও উপমহাদেশের প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ।

গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমরা ঢালাওভাবে রাস্তাঘাটে যে মাস্ক ব্যবহার করছি তার দরকার নেই। যিনি আক্রান্ত তিনি ব্যবহার করবেন। তবে একই মাস্ক একবার ব্যবহার করে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। ব্যবহারের পর কোথাও রেখে আবার পরে ব্যবহার করবেন— এমনটা যেন না হয়।’

তিনি সবাইকে আতঙ্কগ্রস্ত না হওয়ার আহ্বান জানান। আতঙ্কগ্রস্ত হয়ে দোকানে-দোকানে ভিড় করায় মাস্কের দাম ১০ গুণ বেড়ে যাচ্ছে, এটা কিন্তু পরিহার করাই ভালো।

আরও পড়ুন- অযাচিত মাস্ক পরলেই করোনার ঝুঁকি বেশি : মার্কিন বিশেষজ্ঞ

ডা. এবিএম আব্দুল্লাহ আরও বলেন, ‘অনেকের মধ্যে ভয় যে আক্রান্ত হলেই বুঝি মারা যাবে, এই ধারণা ঠিক নয়। এতে আক্রান্ত হলে বেশিরভাগ রোগী ভালো হয়ে যাবে। ঘরে বসে থাকলেও ভালো হয়ে যাবে, সাধারণ চিকিৎসায়ও ভালো হয়ে যাবে। ভয়ের কোনো কারণই নেই। সুতরাং আমি আবারও সবাইকে বলছি আপনারা ভীত হবেন না, আতঙ্কিত হবেন না। তবে সবাইকে সর্তক থাকতে হবে। এটা কিন্তু খুব জরুরি।’

উল্লেখ্য, এখন পর্যন্ত বিশ্বজুড়ে ১ লাখ ১০ হাজার ৬৬ জন এই ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে। বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৮৩০ জনে। তবে আশা জাগানিয়া তথ্য হচ্ছে এরই মধ্যে এ রোগে আক্রান্ত ৬২ হাজার ২৭৮ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড