• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হঠাৎ হওয়া গলা ব্যথা কমাতে কী খাবেন?

  স্বাস্থ্য ডেস্ক

২৬ জুলাই ২০১৯, ১৩:২৭
গলা ব্যথা
ছবি : প্রতীকী

আবহাওয়া পরিবর্তনের কারণে শারীরিকভাবে অসুস্থ হচ্ছেন অনেকেই। জ্বর, ঠান্ডা আর কাশি লেগেই আছে ঘরে ঘরে। ঠান্ডা লাগলে কিংবা কাশি হলে তার সঙ্গে দেখা দেয় গলা ব্যথা। এই ব্যথা থেকে মুক্তি পেতে কাজে লাগাতে পারেন কিছু ঘরোয়া উপায়-

ভিনেগার ও মধু-

গলা ব্যথা কমাতে সাহায্য করে ভিনেগার। এক কাপ গরম পানিতে ১ টেবিল চামচ ভিনেগার ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। দিনে দুই বার এই পানীয় পান করুন। গলা ব্যথা কমবে।

অ্যাপেল সিডার ভিনেগার-

এমনি ভিনেগারের মতো অ্যাপেল সিডার ভিনেগারও গলা ব্যথা প্রশমিত করে। আধা কাপ গরম পানির সঙ্গে ২ টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ দিয়ে কুলকুচি করুন।

রসুন-

রসুন এমন একটি প্রাকৃতিক উপাদান যা ব্যাকটেরিয়া ধ্বংস করে। সেসঙ্গে গলা ব্যথার জন্য দায়ী জীবাণুকেও ধ্বংস করে এটি। একটি রসুনের কোয়া নিয়ে দুই তিন টুকরো করে কিংবা একটু থেতলে নিন। এরপর তা মুখে নিয়ে চুষুন। প্রতিদিন একবার এই নিয়ম মানলে কমবে গলা ব্যথা।

বেকিং সোডা-

এক কাপ গরম পানির সঙ্গে মিশিয়ে নিন আধা চা চামচ লবণ ও আধা চা চামচ বেকিং সোডা। এই মিশ্রণটি দিয়ে প্রতিদিন ২/৩বার করে কুলকুচি করুন, উপকার পাবেন।

গোলমরিচ-

ছোট এই মসলাটি গলা ব্যথা কমাতে দারুণ কাজ করে। এক কাপ গরম পানিতে আধা চা চামচ গোলমরিচ গুঁড়া ও ১ চা চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। হালকা গরম থাকা অবস্থায় এই পানীয় পান করুন।

লবঙ্গ-

দুটি লবঙ্গ নিয়ে মুখে দিয়ে রাখুন। নরম হলে চুইংগামের মতো চিবোতে থাকুন। এটি গলা ব্যথা কমানোর পাশাপাশি দাঁতের সমস্যাও দূর করবে। সেসঙ্গে দূর করবে মুখের দুর্গন্ধও।

আদা পানি-

ঠান্ডাজনিত সমস্যায় আদা পানি বেশ ভালো কাজ করে। ২ ইঞ্চি পরিমাণ লম্বা আদার টুকরো থেতলে দুই/তিন কাপ পানিতে সেদ্ধ করুন পাঁচ মিনিট। এই আদা পানির সঙ্গে চাইলে মধু বা লেবু মিশাতে পারেন।

দারুচিনি চা-

এই মসলাটিও গলা ব্যথা কমায়। দুই টুকরো দারুচিনি নিয়ে দুই কাপ পানিতে সিদ্ধ করে নিন। এই পানি পান করুন প্রতিদিন, আরাম পাবেন।

এসব ঘরোয়া উপায়েও গলা ব্যথা না কমলে চিকিৎসকের পরামর্শ নিন।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড