• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রাইড চিকেন থেকেই হতে পারে অকাল মৃত্যু!

  জুবায়ের আহাম্মেদ

২৭ জানুয়ারি ২০১৯, ২১:৩৮
ফ্রাইড চিকেন
ফ্রাইড চিকেন হতে পারে মৃত্যুর কারণ

১০১ খাদ্য যা পৃথিবী বদলে দিয়েছে এমন এক টিভি আলোচনায় সেবার ফ্রাইড চিকেন ছিল ৫ম স্থানে। সারাবিশ্বে প্রতিদিন কতজন মানুষ ফ্রাইড চিকেন খাচ্ছেন বা পরিসংখ্যান কী বলে এ নিয়ে এই গবেষণা করা অনেকটা কৌটায় রাখা চিনি গোণা কিংবা পাই এর মান নির্ণয় এর মতই দুঃসাধ্য এক কাজ। বিভিন্ন জরিপ অনুযায়ী সারাবিশ্বে সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে বেশি বিক্রিত লাঞ্চ বা দুপুরের খাবার ফ্রাইড চিকেন। চটজলদি তৈরিকৃত এই খাবারে যেমন শ্রম কম, তেমনি খাবারের সময় সাশ্রয় হয় অনেকাংশে।

আর ৩য় বিশ্বের দেশগুলোতে ফ্রাইড চিকেন রীতিমতো প্রতিযোগিতার পর্যায়ে এবং খানিকটা আভিজাত্যের প্রতীক। কিন্তু সময় এসেছে ফ্রাইড চিকেন এবং এর প্রভাব নিয়ে খানিকটা বিশদভাবে চিন্তাভাবনা করার। সাম্প্রতিক সময়ে এক স্বাস্থ্য বিষয়ক গবেষণায় নিশ্চিত হওয়া গেছে যে নিয়মিত ফ্রাইড চিকেন খাওয়ার মাধ্যমে মৃত্যুঝুঁকি বাড়তে পারে বহুগুণ।

শুধু যে ফ্রাইড চিকেনই দায়ী তা অবশ্য না। ফ্রাইড ফিশ, ফ্রাইড চিকেন কিংবা ফ্রেঞ্চ ফ্রাইয়ের মত ডুবো তেলে ভাজা যে কোনো জিনিসের প্রতিই নতুন করে সতর্কতা জারি করেছেন বিজ্ঞানীরা। অধিক পরিমাণ তেলে ভাজা এইসব খাবারের জন্যই পরবর্তীতে আপনার শরীরে দানা বাঁধতে পারে হৃদরোগের মত ভয়াবহ ব্যাধি। আর এই হার নারীদের মধ্যে পুরুষের তুলনায় খানিক বেশি বলেও জানিয়েছেন গবেষকদলের সদস্যরা।

গবেষক দলের মতে, ফ্রাই করা যে কোনো খাবার, বিশেষ করে ফ্রাইড চিকেন বা ফ্রাইড ফিশ বর্জনের মাধ্যমে মানুষের শরীরে খুব ইতিবাচক কিছু পরিবর্তন আনা সম্ভব।

উত্তর আমেরিকা মহাদেশের মহিলাদের মধ্যে দ্রুত বাড়তে থাকা টাইপ টু ডায়াবেটিস এবং হৃদরোগের জন্য অতিরিক্ত ফ্রাইড চিকেন গ্রহণ করাকেই দায়ী করছেন বিশ্লেষকরা।

পুরো মহাদেশের ১০৬,৯৬৬ জন তরুণ এবং মধ্যবয়সী নারীদের উপর পরিচালিত এক জরিপের ফল অনুযায়ী, ১৯৯৮ সাল থেকে এই পর্যন্ত রেজিস্টার্ড ৩১,৫৫৮ মৃত্যুর ৯৩২০টি মৃত্যু ছিল হৃদরোগ সংক্রান্ত এবং ৮৩৫৮ জনের মৃত্যু ছিল ক্যানসারের কারণে।

হৃদরোগের এই প্রবল আধিক্যের মূল দায় মূলত ফ্রাইড চিকেন থেকেই। তেলে ভাজা খাবারের কারণে কোলেস্টেরল এবং হৃদরোগ বাড়ছে, সেই সাথে মুরগিতে স্বাস্থ্য বৃদ্ধির জন্য ব্যবহার করা রাসায়নিকের জন্যেও বাড়ছে হৃদরোগের হার।

জরিপে অংশ নেয়া মহিলাদের দৈনন্দিন জীবন, খাদ্যাভ্যাস, শিক্ষাগত যোগ্যতা, পেশাগত অবস্থান সবকিছুই বিবেচনায় নিয়েছে গবেষণা দলটি। সেই সাথে বিশেষভাবে অন্তর্ভুক্ত করা খাবারের তালিকায় ছিল, ফ্রাইড চিকেন, ফ্রাইড ফিশ, ফ্রেঞ্চ ফ্রাই, চিপস ইত্যাদি। এবং এর ফল ছিল অত্যান্ত চমকপ্রদ। গবেষণা শেষে দেখা যায়, দিনে দুইবার যারা এ জাতীয় খাবার গ্রহণ করছেন তারা অন্যদের তুলনায় ৮ শতাংশ বেশি ঝুঁকির মাঝে রয়েছেন। ফল অনুযায়ী এদের প্রায় সকলেই হয় হৃদরোগে বা উচ্চ রক্তচাপে ভুগছেন কিংবা এ জাতীয় বিভিন্ন সমস্যার মাঝে দিন পার করছেন।

প্রতিদিন এক বা তার বেশিবার ফ্রাই করা খাবার গ্রহণ করার মাধ্যমে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা প্রায় ১৩ শতাংশের মত কমিয়ে আনছেন পূর্ণ বয়স্ক একজন উত্তর আমেরিকান। এবং সেই সাথে হৃদরোগ ঝুঁকিতে পড়ছেন আরো ১২ শতাংশ মানুষ।

তবে ক্যান্সারের সাথে আপাত দৃষ্টিতে তেমন কোন সম্পর্ক খুঁজে পাননি বিশেষজ্ঞরা। যদিও অন্য এক গবেষণা বলছে, পোল্ট্রি শিল্পে ব্যবহার করা ক্রোমিয়ামের জন্য বাড়তে পারে ক্যানসারের ঝুঁকিটাও।

তাই পরেরবার দুপুরে কাজের ফাঁকে হালকা অবসরে ফ্রাইড চিকেন বা ফ্রাইড চিকেনের পরিবর্তে বিকল্প কিছু নিয়ে ভেবে দেখার জন্য এটাই হয়ত আপনার উপযুক্ত সময়।

তাই বলে কি ফ্রাইড চিকেন সম্পূর্ণ বাদ যাবে? ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য এসবই তো ভরসা? উত্তরটা একটু জটিল। আপনি ফ্রাইড চিকেন খেতে পারেন। তবে সেটা যেন আপনার অভ্যাসে মিশে না যায় সে ব্যাপারে সতর্ক থাকা বাঞ্ছনীয়।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড