• শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘জীবনকে যাপন নয়, উদযাপন করুন’

বলিষ্ঠ তারুণ্যের প্রতীক ডা. আসিফ ইমরান সিদ্দিকির একান্ত সাক্ষাৎকার

  এলিভ অবন্ত

২৪ অক্টোবর ২০২২, ০০:৩৪
‘জীবনকে যাপন নয়, উদযাপন করুন’
ডা. আসিফ ইমরান সিদ্দিকি (ছবি : সংগৃহীত)

আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের সুসংগঠিত শৃঙ্খলায় বেড়ে উঠা তার ছাত্রজীবন, মানুষ, মানবতা, সেবার ব্রত তার চলার পথের নিত্য সঙ্গী। দেশ, সমাজ, মানুষের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি, দৃঢ় মনোবল, পেশাগত দক্ষতা তাকে করেছে অনন্য। তার পেশাগত কাজের সাথে প্রাসঙ্গিক আন্তর্জাতিক সংগঠনের সাথে যুক্ততা তাকে করেছে আরও সমৃদ্ধ। জীবনকে যাপন নয়, উদযাপন করতে চান তিনি। এবং তিনি চান জীবনকে যাপন নয়, সকলে উদযাপন করুক জীবন। বলছিলাম বলিষ্ঠ তারুণ্যের প্রতীক ডা. আসিফ ইমরান সিদ্দিকির কথা।

ডেলটা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডার্মাটোলজি বিভাগের রেসিডেন্ট ফিজিসিয়ান এবং স্কিনিক ডার্মাটোলজি সেন্টার এর স্বপ্নসারথী ডা. আসিফ ইমরান সিদ্দিকির সাক্ষাৎকার নিয়েছেন দৈনিক অধিকারের বিশেষ প্রতিনিধি এলিভ অবন্ত। সাক্ষাৎকারটির চুম্বক অংশবিশেষ তুলে ধরা হলো আজকের আয়োজনে।

প্রশ্ন : সাধারণ মানুষের বোঝার জন্য ডার্মাটোলজি বিষয়টি যদি বলতেন...

ডা. আসিফ ইমরান সিদ্দিকি : ডার্মাটোলজি বিভাগ স্কিন নিয়ে কাজ করে। সার্জারি না করে স্কিন এর সৌন্দর্য নিয়ে কাজ করে ডার্মাটোলজি।

প্রশ্ন : আপনার ডাক্তার হয়ে ওঠার গল্পটি কি?

ডা. আসিফ ইমরান সিদ্দিকি : আমি ২০০০ সালে আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে ভর্তি হই এবং ২০০৬ সালে পাস করি। আমি ক্যাডেট কলেজে অধ্যয়ন করেছি ফলে সেনা কর্মকর্তা হওয়ার ইচ্ছা ছিল তবে শারীরিক কিছু প্রতিবন্ধকতার জন্য হয়ে ওঠেনি। আমি নিজ থেকে মেডিক্যালে পড়তে চাইনি তবে আমার বাবা-মা,নানা বা পরিবার এর অন্যরা চাইতেন আমি ডাক্তার হয়ে মানুষের সেবা করি। আমার বাবা সেনাবাহিনীর ডাক্তার হিসেবে কর্মরত ছিলেন ফলে পরিবার এর চাওয়া ছিল এবং সে জায়গা থেকে আমি মেডিকেলে এডমিট হই। তারপর চলছে এগিয়ে চলার যাত্রা।

প্রশ্ন : আপনার সমাজসেবা করার আগ্রহটা কিভাবে এলো?

ডা. আসিফ ইমরান সিদ্দিকি : সাধারণত ক্যান্সার আক্রান্ত, যে সকল রোগী সংকটাপন্ন বা মৃত্যুঝুঁকি রয়েছে তাদের জন্য কাজ করা বা পুষ্টিহীনতা সংক্রান্ত বিষয়ে অসহায় মানুষের জন্য কাজ করার আগ্রহ রয়েছে। ধরেন, অসহায় গরিব ঘরের মেয়ে সৌন্দর্যের অভাবে বিয়ে হচ্ছে না এমন কিছু হলে, আমি জানলে, তাকে হেল্প করতে চাই, আমি ও আমার ক্লিনিক স্কিনিক সেই মেয়েটির জন্য আমাদের সাধ্যের সবটুকু করতে প্রস্তুত। এটা জাস্ট একটি উদাহরণ, এমনি করে আমার সাথে প্রাসঙ্গিক এমন সকল মানবিক বিষয় সবসময় আমার কাছে গুরুত্ব পাবে।

প্রশ্ন : আমরা জানি- ক্যান্সারের প্রতিষেধক নেই, সে ক্ষেত্রে কোনো পরামর্শ যদি থাকে...

ডা. আসিফ ইমরান সিদ্দিকি : আমাদের শারীরিক সুস্থতার ক্ষেত্রে ঘুম গুরুত্বপূর্ণ। প্রতিদিন ৬-৮ ঘণ্টা ঘুমাতে হবে। আমাদের খাবার খাওয়ার ক্ষেত্রে সচেতন হতে হবে। শাক-সবজি এবং ফলমূল খাদ্য তালিকায় রাখতে হবে। সিজনাল ফল খেতে হবে। এছাড়া নিয়মিত ৩৫-৪৫ মিনিট হাঁটতে হবে। রোগ প্রতিরোধ এর ক্ষেত্রে হাঁটা গুরুত্বপূর্ণ। হাঁটলে ক্ষুধা লাগবে এবং ভালো ঘুম হবে।এছাড়া প্রতিদিন ১০-১৫ মিনিট নিজেকে সময় দিতে হবে। নীরবে বসে শ্বাস নিতে হবে। ব্রেথিং এক্সারসাইজ করতে হবে।

প্রশ্ন : আপনি জীবন-যাপন নাকি উদযাপন করতে চান?

ডা. আসিফ ইমরান সিদ্দিকি : আমি জীবন উদযাপন এর পক্ষে। ডাক্তারি পেশার পাশাপাশি আমি গান পছন্দ করি। বিভিন্ন অনুষ্ঠানে সুযোগ পেলে গান করি।গান আমার ভালো লাগে।দেশে বিভিন্ন সময়ে আমাদের কনফারেন্স হয় এবং সেখানে গালা নাইটগুলিতে আমি গান করি। গান আমার নেশা, গান আমার ভালোলাগা, গান আমার ভালোবাসা।

প্রশ্ন : আপনার প্রতিষ্ঠিত ‘স্কিনিক ডার্মাটোলজি সেন্টার’ কেন আলাদা?

ডা. আসিফ ইমরান সিদ্দিকি : সেবা গ্রহীতা (রোগী) যে মূল্য দিয়ে সেবাটি নিবেন সেটির উপযুক্ত সেবা আমরা নিশ্চিত করি। এখানে অতিরিক্ত খরচ বহন করতে হয় না অর্থাৎ প্রাপ্ত সেবা এবং মূল্য সমানুপাতিক এটা স্কিনিক ডার্মাটোলজি সেন্টার নিশ্চিত করে থাকে। আমাদের এখানে সকল প্রকার লেজার আছে এবং সেবা গ্রহীতার প্রতারিত হওয়ার সুযোগ নেই।

প্রশ্ন : স্কিনিক ডার্মাটোলজি সেন্টার নিয়ে কি স্বপ্ন দেখেন?

ডা. আসিফ ইমরান সিদ্দিকি : নিশ্চয় স্কিনিং নিয়ে আমি আশাবাদী। সবাই সুন্দর হতে চাই। সৌন্দর্য সংক্রান্ত মানুষিক বিষাদে অনেকে আত্মহত্যা পর্যন্ত করে। সুতরাং এখানে আমাকে মোটিভেশন দিতে হয়। মানুষের সাথে কথা বলে তাদের বুঝাতে হয় এবং উপযুক্ত সেবা নিশ্চিত করতে চেষ্টা করি। ফলে মানুষ প্রতারিত না হলে এবং উপযুক্ত সেবা পেলে নিশ্চয় স্কিনিক ডার্মাটোলজি সেন্টার ভবিষ্যতে আরও ভূমিকা রাখবে দেশ ও মানুষের জন্য। স্বপ্ন দেখি স্কিনিক ডার্মাটোলজি সেন্টার মানুষ তথা দেশের উপকারে পাশে থেকে এর বিস্তার বিস্তৃতভাবে ছড়িয়ে পড়বে দেশ থেকে দেশান্তরে।

প্রশ্ন : সাধারণ মানুষের উদ্দেশ্যে কোনো পরামর্শ দিবেন?

ডা. আসিফ ইমরান সিদ্দিকি : সবসময় নিজের শরীরের প্রতি যত্নশীল থাকবেন। পুষ্টিকর খাবার খাবেন। এছাড়া সৌন্দর্য বা অন্য কোনকিছু নিয়ে হতাশ হওয়া যাবে না। নিজেকে সুস্থ রাখুন। ভালো থাকুন। ‘জীবনকে যাপন নয়, উদযাপন করতে করুন।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড