• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাণ খুলে হাসতে গিয়ে বন্ধই হলো না মুখ

  ভিন্ন খবর ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০১৯, ২২:১৬
হাসি
(ছবি : টুইটার থেকে সংগৃহীত)

হাসলে হৃদপিণ্ড ভালো থাকে। আর মন ভালো থাকলে শরীরও ভালো থাকে। হাসি বদলে দিতে পারে আপনার চারপাশ। এটি এক ধরনের ইতিবাচক শক্তি সঞ্চার করে। হাসলে মস্তিষ্কে এক ধরনের হরমোন উৎপাদিত হয় যা শরীর ও মন ভালো রাখে। নির্মল হাসি কমাতে পারে দুশ্চিন্তা। এটি পেশী রিলাক্স করে। হাসলে হৃদপিণ্ডে অক্সিজেন সরবরাহ ভালো হয় ও শরীর সুস্থ থাকে। হাসিখুশি থাকলে স্ট্রোকের ঝুঁকি কমে। হাসি একটি প্রাকৃতিক ব্যায়াম যা সুস্থতার জন্য অত্যন্ত জরুরি। দুঃখ, রাগ কিংবা অভিমানের মতো আবেগ নিমিষেই দূরে ঠেলতে পারে হাসি। এর সবই গবেষকরা জানিয়েছেন।

বিজ্ঞানও সুস্থ শরীরের জন্য মন খুলে হাসার জন্য বলেছে। শরীর ভালো রাখতেও চিকিৎসক হাসার পরামর্শ দিয়ে থাকেন।

আবার হাসি এত বেশিও ইতিবাচক কোনো ব্যাপার নয়। এই সুন্দর জিনিসটিরও নেতিবাচক দিকও রয়েছে। অতিরিক্ত হাসি কখনো কখনো বিপদ ডেকে আনে। সম্প্রতি চীনে এমনই একটি ঘটনা ঘটেছে।

জানা যায়, ট্রেনে যেতে যেতে চীনের এক নারী প্রাণ খুলে হাসছিলেন, এমন সময় ঘটে বিপত্তি। এ পর্যায় হাসি থেমে গেলেও ওই নারীর মুখ আর বন্ধ হচ্ছিল না। হা করেই ট্রেনে বসে ছিলেন চীনা নারী।

গুয়ানঝাউ সাউথ স্টেশনগামী দ্রুতগতির ট্রেনে চড়ে গন্তব্যের উদ্দেশে যাচ্ছিলেন ওই নারী।

একই ট্রেনের যাত্রী ছিলেন লুয়ো য়েনসেঙ নামের এক চিকিৎসক। এমন ঘটনায় ট্রেনের মধ্যেই চিকিৎসকের প্রয়োজন হয়। ঘটনাটির শোনার পর ওই নারীর কাছে আসেন ডাক্তার লুয়ো য়েনসেঙ। এরপর তিনি কেন এমন হলো সেটা অনুসন্ধানের চেষ্টা করেন।

এ ঘটনাটি নিয়ে চিকিৎসক বলেন, ওই নারী যাত্রীর কাছে গিয়ে দেখি মুখ হা করে রয়েছেন তিনি। সে না পারছেন কথা বলতে, না পারছেন মুখ বন্ধ করতে। আমি প্রথমে ভেবেছিলাম ওই নারীর স্ট্রোক হয়েছে। তারপর তার রক্তচাপও মেপে দেখি। কিন্তু পরে বুঝতে পারি তার চোয়াল সরে গিয়েছে।

শেষমেশ তিনি ওই নারীর চোয়াল ঠিক করতে সক্ষম হন। এরপর ওই নারী মুখ বন্ধ হওয়ায় স্বস্তি বোধ করেন। 

এর আগেও একবার ওই নারীর চোয়াল আটকে গিয়েছিল বলে আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদন থেকে জানা যায়।

ওডি/টিএএফ

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড