• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মন্ত্র জপলেই পালাবে করোনা ভাইরাস, দাবি ভারতীয় ধর্মগুরুর

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ফেব্রুয়ারি ২০২০, ১৩:০২
মন্ত্র জপলেই পালাবে করোনা ভাইরাস, দাবি ভারতীয় ধর্মগুরুর
করোনা ভাইরাস (ছবি : প্রতীকী)

বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়া নতুন আতঙ্কের নাম করোনা ভাইরাস। মানুষের মাধ্যমে ছড়ানো ভাইরাসে চীনে এখন পর্যন্ত ৯০৮ জনের প্রাণহানি ঘটেছে। তাছাড়া আক্রান্ত রোগীর সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়েছে। যদিও বেসরকারি হিসাবে এই সংখ্যা ৪০ হাজারের অধিক।

গোটা বিশ্ব যখন মহামারি এই ভাইরাস নিয়ে আতঙ্কিত, ঠিক তখনই প্রাণঘাতী করোনা নিরাময়ে নতুন পদ্ধতির কথা জানালেন ভারতের স্বঘোষিত এক ধর্মগুরু। নিত্যানন্দ নামে এই ধর্মগুরুর দাবি, তার মন্ত্র জপ করলেই প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠবেন।

সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, সম্প্রতি টুইটারে পোস্ট করা এক ভিডিওতে এমনটাই দাবি করেছেন তিনি। সেখানে কীভাবে মন্ত্রটি জপতে হবে সেটাও শিখিয়ে দিয়েছেন স্বঘোষিত এই ধর্মগুরু। নিজেকে অবতার দাবি করে নিত্যানন্দ জানিয়েছেন, তার নামের ‘মহাবাক্য মন্ত্র’ জপ করলেই করোনা ভাইরাসের সংক্রমণ পুরোপুরি নির্মূল হয়ে যাবে। এমনকি রোগ সেরে যাবে সংক্রমিতের।

দীর্ঘ এক মিনিট ছয় সেকেন্ডের ওই টুইটার ভিডিওটি এরই মধ্যে ছড়িয়ে পড়েছে সর্বত্র। তিনি বলেছেন, মন্ত্রটি টানা ৪৮ ঘণ্টা জপ করলেই শরীরে এমন শক্তি আসবে যা করোনা ভাইরাসকে বাইরে বের করে দেবে।

স্বঘোষিত ধর্মগুরু অবশ্য এখানেই থেমে নেই। তিনি আরও বলেন, মন্ত্রটি ম্যাজিকের মতো কাজ করবে। আমি চ্যালেঞ্জ করছি যে, সবকিছুর ঊর্ধ্বে কাজ করবে এই মন্ত্র। চাইলে যে কেউ পরীক্ষা করে দেখতে পারেন।

উল্লেখ্য, ধর্ষণ, অপহরণ, যৌন কেলেঙ্কারির মতো একাধিক অভিযোগে অভিযুক্ত স্বঘোষিত এই ধর্মগুরু বর্তমানে নিখোঁজ। তাকে খুঁজে পেতে এরই মধ্যে ব্লু নোটিসও জারি করেছে ইন্টারপোল। এত সবকিছুর মধ্যেও দিব্যি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও পোস্ট করে যাচ্ছেন ধর্মগুরু নিত্যানন্দ।

বিশ্লেষকদের মতে, বর্তমানে থাইল্যান্ড, তাইওয়ান, জাপান, যুক্তরাজ্য, ইসরায়েল, দক্ষিণ কোরিয়া এবং ভারতসহ বেশকিছু দেশে অজ্ঞাত এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে। তাছাড়া আতঙ্কে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানও। এমনকি যুক্তরাষ্ট্রেও ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের সবাই সম্প্রতি চীনে ভ্রমণ করেছেন কিংবা সেখানে বসবাস করেন।

চিকিৎসকরা জানিয়েছেন, এ ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এ ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : ট্রাম্পের ষড়যন্ত্রে চীনে করোনা ভাইরাস

সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। এ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

ওডি/কেএইচআর