• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের ষড়যন্ত্রে চীনে করোনা ভাইরাস, দাবি রুশ মিডিয়ার

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ফেব্রুয়ারি ২০২০, ১০:৫০
ট্রাম্পের ষড়যন্ত্রে চীনে করোনা ভাইরাস, দাবি রুশ মিডিয়ার
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়া নতুন আতঙ্কের নাম করোনা ভাইরাস। মানুষের মাধ্যমে ছড়ানো ভাইরাসে চীনে এখন পর্যন্ত ৯০৮ জনের প্রাণহানি ঘটেছে। তাছাড়া আক্রান্ত রোগীর সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়েছে। যদিও বেসরকারি হিসাবে এই সংখ্যা ৪০ হাজারের অধিক।

গোটা বিশ্ব যখন মহামারি এই ভাইরাস নিয়ে আতঙ্কিত, ঠিক তখনই প্রাণঘাতী করোনার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জড়িত বলে সংবাদ প্রচার করছে রাশিয়ার একটি সংবাদমাধ্যম। তাদের দাবি, করোনা অর্থ মুকুট। আর সুন্দরী প্রতিযোগিতায় বিজয়ীদের মাথায় মুকুট পরিয়ে দিতেন ডোনাল্ড ট্রাম্প। এসব সূত্র মিলিয়েই এবার দাবিটি করছে রুশ সংবাদমাধ্যমটি।

রাশিয়ার প্রধান একটি টেলিভিশন নেটওয়ার্ক চ্যানেল ওয়ান। ভ্রেমিয়া বা ‘সময়’ নামে তাদের একটি সংবাদ সংশ্লিষ্ট অনুষ্ঠানে করোনা ভাইরাসের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পকে জড়িত বলে দাবি করে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানায়, সম্প্রতি ভ্রেমিয়া অনুষ্ঠানে সবচেয়ে অযৌক্তিক যে তত্ত্বটি প্রচার করা হয়েছে তা হলো, করোনা ভাইরাসের ‘করোনা’ শব্দের অর্থ নিয়ে।

কেননা ল্যাটিন এবং রাশিয়ান-দুই ভাষাতেই করোনা শব্দের অর্থ মুকুট, রুশ মিডিয়াটি নিজেদের প্রতিবেদনে বলছে, এর থেকে ইঙ্গিত পাওয়া যায় যে, চীন থেকে ছড়ানো করোনা ভাইরাসের সঙ্গে ডোনাল্ড ট্রাম্প যে কোনোভাবে জড়িত রয়েছেন।

এর কারণ হচ্ছে, তিনি অতীতে সুন্দরী প্রতিযোগিতায় সভাপতিত্ব করেছেন এবং বিজয়ীদের মাথায় মুকুট তুলে দিয়েছেন।

বিজ্ঞানীদের মতে, ভাইরাসের এমন নামকরণের পেছনে প্রধান কারণ হলো এগুলোর মুকুটের মতো আকার। যদিও ভ্রেমিয়ার সংবাদ উপস্থাপক কিরিল ক্লেইময়োনভ বিষয়টির সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের জড়িত থাকার সম্ভাবনা এখনই বাতিল না করতে সতর্ক করেছেন।

তিনি বলেন, আপনারা হয়তো বলবেন বিষয়টি নির্বোধের মতো শোনাচ্ছে। তবে আমিও আপনার সঙ্গে একমতই হতাম, যদি এটা আমাদের প্রতিবেদকের প্রতিবেদনে না থাকত।

বিশ্লেষকদের মতে, বর্তমানে থাইল্যান্ড, তাইওয়ান, জাপান, যুক্তরাজ্য, ইসরায়েল, দক্ষিণ কোরিয়া এবং ভারতসহ বেশকিছু দেশে অজ্ঞাত এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে। তাছাড়া আতঙ্কে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানও। এমনকি যুক্তরাষ্ট্রেও ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের সবাই সম্প্রতি চীনে ভ্রমণ করেছেন কিংবা সেখানে বসবাস করেন।

চিকিৎসকরা জানিয়েছেন, এ ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এ ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : স্যাটেলাইট উৎক্ষেপণের ভিডিও ছাড়ল ইরান

সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। এ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

সূত্র : বিবিসি বাংলা

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড