• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরীক্ষার খাতায় ফেসবুকের ভাষা, উদ্বিগ্ন শিক্ষকরা

  ভিন্ন খবর ডেস্ক

০৩ জানুয়ারি ২০২০, ১৬:১৩
ফেসবুক
পরীক্ষার খাতায় ফেসবুকে ব্যবহৃত শব্দ ব্যবহার করছে শিক্ষার্থীরা; (ছবি- প্রতীকী)

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক আমাদের জীবনে ব্যাপক প্রভাব রাখছে। এমনকি কথা বলার ক্ষেত্রেও ফেসবুকে প্রচলিত শব্দগুলো ব্যবহার করি আমরা। কিন্তু সম্প্রতি ফেসবুকের এক অভিনব প্রভাব পড়েছে মাল্টার শিক্ষার্থীদের মধ্যে। পরীক্ষার খাতায় তারা ফেসবুকের ভাষা লিখতে শুরু করেছে। ফলে শিক্ষার্থীদের মান নিয়ে শঙ্কায় পড়েছেন শিক্ষাবিদরা।

দেশটির মাধ্যমিক স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে ফেসবুকের প্রভাব পড়েছে বেশ বাজেভাবে। বেশিরভাগ শিক্ষার্থীরাই খারাপ ফলাফল করছে। আর তার জন্য ফেসবুক ও ইন্টারনেটকে দায়ী করছেন মাল্টার শিক্ষকরা। সে সঙ্গে তরুণ শিক্ষার্থীদের বাজে ফলাফল তৈরি করছে উদ্বেগ।

মাল্টার পরীক্ষকদের মতে, ফেসবুকের চ্যাটিংয়ে ব্যবহৃত হয় এমন শব্দগুলো পরীক্ষার খাতায় ব্যবহার করছে শিক্ষার্থীরা। ফলে ভুল শব্দের প্রয়োগ আর বানানে প্রচুর ভুল হচ্ছে। সবমিলিয়ে কমছে পরীক্ষার খাতার নম্বর। কথ্য ভাষার বাক্যগুলোকে নিজের মতো বানানে পরীক্ষার খাতায় লিখছে শিক্ষার্থীরা, যা উদ্বেগজনক।

দেশটির বার্ষিক প্রতিবেদনে ২০১৯ সালের মে মাসে ৩ হাজার ৮৮৫ শিক্ষার্থীর ফল সম্প্রতি মূল্যায়ন করেছেন শিক্ষকরা। শিক্ষার্থীরা দুই-তৃতীয়াংশ উচ্চ গ্রেড পেলেও তাদের পরীক্ষার খাতায় ফেসবুকের ভাষা ব্যবহার করার বিষয়টি এবং বানান ভুলের প্রবণতা শিক্ষকদের উদ্বেগ বাড়িয়েছে।

আরও পড়ুন- কলার দাম এক কোটি টাকা!

উদাহরণ হিসেবে বলা হয়, পরীক্ষায় প্রশ্নের উত্তরে শিক্ষার্থীদের ‘Mother’s Day Hospital’ লিখতে বলা হয়। কিন্তু সেখানে তারা লিখেছে ‘Mater Dei Hospital’। ফেসবুকে এভাবে বিভিন্ন শব্দের বানান লেখেন মাল্টার তরুণরা।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড