• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাছেরও আছে একাকিত্ব!

  অধিকার ডেস্ক

৩১ ডিসেম্বর ২০১৯, ১৪:৪৮
গাছ
ছবি : ইন্টারনেট

মানুষ একাকি বাস করতে পারে না। নানা কারণেই মানুষকে একাকীত্ব গ্রাস করে নিতে পারে। সবার মধ্যে থেকেও কারও একা একা লাগতে পারে। তবে এই একাকিত্ব কি কেবল মানুষের? না, মানুষের মতো গাছেরও রয়েছে একাকিত্ব। এমন তথ্যই জানাচ্ছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি নিউজিল্যান্ডের জঙ্গলে একটি বিশেষ প্রজাতির গাছের খোঁজ পাওয়া গেছে যে সম্পূর্ণ একা হয়ে আছে। একাকিত্বের বোঝা বেয়ে চলছে গাছটি। যা নিয়ে চিন্তিত বিজ্ঞানীরা।

‘পেনানশিয়া করিমবোসা’ প্রজাতির এই গাছটি। স্থানীয় মাওরি উপজাতির ভাষায় যাকে ‘কাইকোমাকো’ বলা হয়। এই প্রজাতির কেবল একটি গাছ এখন টিকে রয়েছে পৃথিবীতে। আর তাই সে বড্ড একা। দূর দূরান্তে আত্মীয় বন্ধুবান্ধব কেউ নেই। বেশ কয়েক বছর আগে থেকে এরকম পরিস্থিতি শুরু হয়েছে। সবকিছু মিলিয়ে চিন্তায় পড়েছেন সেখানকার পরিবেশবিদরা। সঙ্গী না থাকলে গাছের বংশবিস্তার কীভাবে হবে?

বিজ্ঞানীদের মতে, যে অঞ্চলে এ গাছ জন্মায় সেটি মূলত গবাদি পশুর চারণ ভূমি। আর তাই, গরু, ভেড়া বা ছাগল প্রচুর পরিমাণে এই গাছ খেয়ে ফেলেছে। তার ওপর রয়েছে প্রাকৃতিক নানা খামখেয়ালিপনা। আর সবচেয়ে বড় কথা, গাছটি বিরল প্রজাতির। তাই সে এখন একা।

পরিবেশবিদ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জ্ঞানেন্দ্র নারায়ণ সেনগুপ্ত জানিয়েছেন যে, গাছটি আদতে একটি মেডিসিনাল প্ল্যান্ট। প্রকৃতিতে দূষণের মাত্রা বেড়ে যাওয়ার কারণে গাছটির অস্তিত্ব ধীরে ধীরে মুছে যাচ্ছে। যেহেতু এই গাছের পাতার নির্যাস থেকে বিভিন্ন চর্ম রোগের ওষুধ পাওয়া যায় তাই এর বিলুপ্ত হওয়া মানবজাতির জন্য যথেষ্ট সংকটজনক।

তবে আশার ব্যাপার হলো, বিজ্ঞানীরা মনে করছেন খুব তাড়াতাড়ি এই প্রজাতির আরও উদ্ভিদ জোগাড় করতে পারবেন। ইতোমধ্যে কৃত্রিমভাবে নার্সারিতে এই উদ্ভিদ উৎপাদনের জন্য গবেষণাও চলছে। তাদের একমাত্র লক্ষ্য, গাছটির একাকিত্ব দূর করা।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড