• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোগীর শরীরে সাড়ে ৭ কেজি ওজনের কিডনি! 

  ভিন্ন খবর ডেস্ক

২৬ নভেম্বর ২০১৯, ১৭:৪৮
কিডনি
অপারেশন থিয়েটার (ছবি : প্রতীকী)

কিডনির সমস্যা নিয়ে ৫৬ বছর বয়সী এক রোগী হাসপাতালে ভর্তি হন। অনেক ডাক্তারি পরীক্ষা-নিরীক্ষার পর তার কিডনির জটিল সমস্যা দেখা যায়। এ কারণে কিডনি অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয়। চিকিৎসকরা আগেই ধারণা করেছিলেন ওই ব্যক্তির কিডনিটির ওজন একটু বেশি হবে। কিন্তু কিডনি অপসারণ করার পর চিকিৎসকরা অবাক বনে যান!

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (২৫ নভেম্বর) ভারতের দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালের ডাক্তাররা ওই রোগীর পেট থেকে সাত কেজি ৪০০ গ্রাম ওজনের একটি কিডনি অপসারণ করেছেন। যেখানে একটি কিডনির ওজন ১২০ থেকে ১৫০ গ্রাম হয়ে থাকে।

এটিকে ভারতের সবচেয়ে বড় কিডনি বলা হচ্ছে। যা কিনা দুইটি নবজাতক শিশুর ওজনের সমান প্রায়!

জানা গেছে, ওই রোগীর কিডনি জুড়ে টিউমার হয়েছিল। এ ধরনের রোগে কিডনির আকার বৃদ্ধি পায়।

স্যার গঙ্গা রাম হাসপাতালের চিকিৎসক শচীন কাঠুরিয়া বলেন, ইনফেকশন বা সংক্রমণ না হলে আমরা সাধারণত কিডনি অপসারণ করি না। কিন্তু এই রোগীর রক্তক্ষরণ ও ইনফেকশন দুটোই ছিল। যে কারণে তার অন্য কিডনিটিও অনেক বড় হয়ে গেছে!

তিনি বলেন, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী সবচেয়ে বড় কিডনির ওজন সাড়ে চার কেজি। তবে ইউরো জার্নালের তথ্যমতে, মার্কিন যুক্তরাষ্ট্রে এক রোগীর কিডনির ওজন নয় কেজি ছিল! এছাড়া নেদারল্যান্ডসে আট দশমিক সাত কেজির একটি কিডনি পাওয়া গিয়েছিল।

ওডি/টিএএফ

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড