• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে ‘লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দলের’ ১ম বর্ষপূর্তি উদযাপিত

  চীন প্রতিনিধি

০৭ মার্চ ২০২২, ১৩:২৫
লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দল
লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দলের সদস্যরা (ছবি : অধিকার)

চীনে লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দলের ১ম বর্ষপূর্তি এবং ৫৯তম লেই ফাং দিবস উদযাপিত হয়েছে শনিবার (৫ মার্চ)। লেই ফাংয়ের চেতনা ‘নিঃস্বার্থ উৎসর্গ’কে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করছে ‘লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দল’। সংগঠনটির সদস্য ও স্বেচ্ছাসেবকরা বিভিন্ন জনকল্যাণমূলক কার্যক্রম এবং সার্টিফিকেট প্রদানের মাধ্যমে দিবসটি সফলভাবে সম্পন্ন করেছে।

দেশটির চিয়াংশি প্রদেশের নানছাং হাই-টেক জোন লাইব্রেরিতে কার্যক্রমটি সফলভাবে আয়োজন করে। চিয়াংশি ইউনিভার্সিটি অফ ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্সের ওভারসিজ এডুকেশন স্কুলের সার্বিক সহায়তায় স্বেচ্ছাসেবী দলের সদস্যরা উক্ত দিনে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেন। ৩০ জনের বেশি বিদেশি ও চীনা ছাত্র স্বেচ্ছাসেবক কার্যক্রমে অংশ নেন।

এই কার্যকলাপের উদ্দেশ্য হলো, সমাজে নিজেদের অবদান রাখার জন্য চীনে আন্তর্জাতিক ছাত্রদের সচেতনতা বৃদ্ধি করা। একই সঙ্গে গত এক বছরে ‘লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দলের’ স্বেচ্ছাসেবক ক্রিয়াকলাপের কর্মক্ষমতা মূল্যায়ন করা, নতুন যুগে ‘লেই ফাং স্পিরিট’ অনুশীলন করা এবং আন্তর্জাতিকভাবে ‘লেই ফাং স্পিরিট’ প্রচার করা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী, লেই ফাং ইন্টারন্যাশনাল ভলান্টিয়ার টিমের প্রতিষ্ঠাতা ও সভাপতি মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম (উদি)। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ওভারসিজ এডুকেশন স্কুলের ডিন প্রফেসর ওয়েহুয়া ইয়ে (ডারসিডারসি)।

বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নানছাং হাই-টেক জোন লাইব্রেরির ম্যানেজার শিয়া ছিয়ানরু, ওভারসিজ এডুকেশন স্কুলের রিক্রুটমেন্ট অফিসার ওয়াং ছি, ওভারসিজ এডুকেশন স্কুলের প্রোগ্রাম কো-অর্ডিনেটর প্যান ইং, ওভারসিজ এডুকেশন স্কুলের ফরেন স্টুডেন্ট কাউন্সেলর লেইউ ঝু।

অনুষ্ঠানে লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দল গঠন ও নেতৃত্ব দেওয়ার জন্য এবং গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম (উদি) কে বিশেষ সম্মানে ভূষিত করা হয়। গত বছরের সামগ্রিক পারফরম্যান্সের ভিত্তিতে বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ আকবর হোসেন, ইকোয়েটরিয়াল গিনির কারমেন ইয়োলান্ডা আইগু বিলেকেরা, ঘানার শিক্ষার্থী ইবনালি ইসাহ কুলোকে এক্সিলেন্ট স্বেচ্ছাসেবক সনদ প্রদান করা হয়। তাছাড়া, দলের অন্যান্য সদস্য এবং স্বেচ্ছাসেবকদেরও স্বেচ্ছাসেবক সার্টিফিকেট প্রদান করা হয়।

জনকল্যাণমূলক কর্মকাণ্ডের সময় স্বেচ্ছাসেবকরা লাইব্রেরির ভেতরে শৃঙ্খলা বজায় রাখা, লাইব্রেরিতে বইগুলোকে সাজিয়ে রাখা, পাঠকদের মাস্ক পরা নিশ্চিত করা এবং গ্রিন হেলথ কোড পরীক্ষা করা, পাঠকদের সাহায্য করা, লাইব্রেরির ভেতরে ও বাইরে ফুল ও গাছের যত্ন নেওয়াসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। গ্রন্থাগারের বাচ্চাদের এলাকায় গিয়ে স্বেচ্ছাসেবকরা শিশুদের ইংরেজি গান গাইতে শিখিয়েছে। ঘটনাস্থলে শিশুদের কোমল ও আন্তরিক কণ্ঠস্বর এবং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবকদের উচ্চ উৎসাহের সঙ্গে, ‘লেই ফাংয়ের উত্তম উদাহরণ থেকে শিখুন’ গান গেয়ে স্বেচ্ছাসেবক কার্যক্রম শেষ করে।

এরপর, স্বেচ্ছাসেবক দলটি প্রতিষ্ঠার প্রথম বার্ষিকী উদযাপন করেন। ইভেন্টের শুরুতে, নানছাং হাই-টেক জোন লাইব্রেরির ম্যানেজার শিয়া ছিয়ানরু ‘বিভিন্ন সংস্কৃতিকে গ্রহণ করা, জীবনের সৌন্দর্য ভাগ করে নেওয়া এবং দান করা’ ধারণাটি নিয়ে কথা বলেন। তারপর, লেই ফাং ইন্টারন্যাশনাল ভলান্টিয়ার টিমের প্রতিষ্ঠাতা ও সভাপতি মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম (উদি) স্বেচ্ছাসেবক হিসেবে তার অভিজ্ঞতা শেয়ার করেন এবং ‘বিশ্বে মহান ভালোবাসা এবং সম্প্রীতির সাথে টিম বিল্ডিং’ ধারণা নিয়ে কথা বলেন।

মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম (উদি) বলেন, গত বছর লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দল প্রতিষ্ঠার পর থেকে, আন্তর্জাতিক এবং চীনা উভয় শিক্ষার্থীই ক্যাম্পাসে এবং বাইরে বিভিন্ন কর্মকাণ্ডে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে। মাত্র কয়েকজন সদস্য নিয়ে দলটি শুরু হয়েছিল। তারপর দলের কার্যক্রম এবং সঠিক পরিচালনার কারণে সদস্যদের সংখ্যা বাড়তে শুরু করে। আমি দলের স্বপ্নদর্শী সদস্য এবং স্বেচ্ছাসেবকদের ধন্যবাদ জানাই, যারা স্বেচ্ছাসেবক দলটিকে এই পর্যায়ে নিয়ে আসতে কঠোর পরিশ্রম করেছেন।

তিনি আরও বলেন, সবাই স্বেচ্ছাসেবক হিসেবে এগিয়ে আসতে পারে না, শুধুমাত্র যারা বড় হৃদয়ের অধিকারী তারাই পারে। নিঃস্বার্থ অবদান আমাদের সমাজের সেরা ও সর্বশ্রেষ্ঠ সম্পদ। লেই ফাংয়ের আদর্শ শুধুমাত্র চীনের একটি মূল্যবান আধ্যাত্মিক সম্পদ নয়, বিশ্বের একটি মূল্যবান আধ্যাত্মিক সম্পদও। আশা করি, আমরা ভালো কাজ এবং অন্যান্য অর্থপূর্ণ কাজের মাধ্যমে সারাবিশ্বে লেই ফাংয়ের চেতনা ও কর্মকে ছড়িয়ে দিব।

প্রধান অতিথি প্রফেসর ওয়েহুয়া ইয়ে (ডারসি) তার বক্তব্যে এক্সিলেন্ট স্বেচ্ছাসেবকদের প্রশংসা করেন। লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দলের কৃতিত্বের জন্য তার প্রত্যয় ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। প্রত্যেককে বর্তমানের ওপর ভিত্তি করে এবং ভবিষ্যতের দিকে তাকিয়ে থাকতে উৎসাহিত করেন। লেই ফাংয়ের আদর্শকে বিশ্বের সমস্ত অংশে প্রেরণ করতে বলেন।

স্বেচ্ছাসেবক দলের সদস্য মোহাম্মদ আকবর হোসেন এবং ইবনালি ইসাহ কুলো লেই ফাংয়ের জীবনকাহিনি নিয়ে কথা বলেছেন।

তারা বলেন, লেই ফাংয়ের জীবনকাল সংক্ষিপ্ত কিন্তু তার জীবন উজ্জ্বল। বিগত বছরে বিভিন্ন স্বেচ্ছাসেবী কার্যক্রম সম্পর্কে গভীরভাবে বোঝার মাধ্যমে, তারা বুঝতে পেরেছেন যে লেই ফাং শুধুমাত্র একটি নামই নয় বরং ‘নিঃস্বার্থ উৎসর্গীকরণ এবং সমাজকে ফিরিয়ে দেওয়ার’ মনোভাবও। ভবিষ্যতে, তারা ‘লেই ফাং স্পিরিট’ দ্বারা পরিচালিত হবে এবং আরও বেশি লোকদের সাহায্য করার জন্য তাদের সক্রিয় ক্রিয়াগুলি অব্যাহত রাখবে।

গত এক বছরে, লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দল অনেক অর্থবহ কার্যক্রম করেছে। তারা বেশ কয়েকবার বিশেষ চাহিদাসম্পন্ন হোম পরিদর্শন করেছে, কিন্ডারগার্টেন স্কুলগুলিতে অনেক প্রোগ্রামের আয়োজন করেছে, সাম্প্রতিক পরিবেশ সুরক্ষা সচেতনতা এবং পরিচ্ছন্নতা কার্যক্রমের আয়োজন করে।

লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দল ২০২১ সালের ৫ মার্চ ‘ফর আ স্মাইল’– এ স্লোগান নিয়ে যাত্রা শুরু করে। এই স্বেচ্ছাসেবক দলটি বাংলাদেশসহ সারাবিশ্ব থেকে চিয়াংশি ইউনিভার্সিটি অফ ফিনান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত একদল উদ্যমী ও উৎসাহী তরুণের সমন্বয়ে আন্তর্জাতিক ও চীনা শিক্ষার্থীদের নিয়ে গঠিত। দলটির লক্ষ্য বিশেষ চাহিদাসম্পন্ন, অনাথ, বৃদ্ধ, পরিবেশ সুরক্ষা সচেতনতা, শিক্ষার্থীদের ক্যারিয়ার উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে স্বেচ্ছাসেবী সেবা প্রদান করা।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড