• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেমুরকৃবির অনন্য অর্জন ‘ডিজিটাল হার্বেরিয়াম অব ক্রোপ প্লান্টস’

  খালিদ হাসান, বশেমুরকৃবি প্রতিনিধি

২৩ অক্টোবর ২০১৯, ১৩:৪৯
বশেমুরকৃবি
‘ডিজিটাল হার্বেরিয়াম অব ক্রোপ প্লান্টস’ ওয়েবসাইট (ছবি : সংগৃহীত)

গবেষণা ক্ষেত্রে এগিয়ে এমন বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় বরাবরই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) উপরের দিকে অবস্থান করে থাকে। বিশ্ববিদ্যালয়টির নিজস্ব ডিজিটাল হার্বেরিয়াম আছে যা বিশ্ববিদ্যালয়টিকে অনন্যতা দান করেছে।

হার্বেরিয়াম এবং হার্বাল মিউজিয়াম বোটানিক্যাল গার্ডেনেরই অংশ যেখানে উদ্ভিদের বিভিন্ন অংশ সংরক্ষণ করা হয়। এর সাহায্যে উদ্ভিদ চিহ্নিতকরণ, নামকরণ, বাহ্যিক গঠন পর্যবেক্ষণ প্রভৃতি করা যায়। আধুনিকায়নের এ যুগে হার্বেরিয়ামেরও আধুনিকায়ন করা হয়েছে। সহজে ব্যবহারযোগ্য ও তদারকির স্বার্থে ডিজিটাল হার্বেরিয়াম উদ্ভাবিত হয়েছে। অধিকন্তু, ডিজিটাল হার্বেরিয়ামের সাহায্যে উদ্ভিদের বৈশিষ্ট্য, দ্রুত সময়ে কোনো উদ্ভিদ চিহ্নিতকরণসহ এসব কাজের গতি বৃদ্ধি করেছে।

ডিজিটাল হার্বেরিয়ামের এসব সুবিধার কথা বিবেচনা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ক্রোপ বোটানি বিভাগ ‘এস্টাবলিশমেন্টের অব ডিজিটাল হার্বেরিয়াম অ্যান্ড হার্বাল মিউজিয়াম ফর ইম্প্রুভিং অ্যাকাডেমিক অ্যান্ড রিসার্চ ক্যাপাবিলিটি ইন ক্রোপ বোটানি’ সাব প্রজেক্ট সম্পন্ন করেছে।

এটি মূলত ‘হায়ার এডুকেশন কোয়ালিটি ইনহেন্সমেন্ট প্রজেক্ট’ (এইচইকিউইপি), ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের প্রজেক্টের অংশ যা বিশ্বব্যাংক পরিচালিত।

বর্তমান প্রযুক্তির অগ্রসরতা এবং তথ্য ব্যবহারকারীর নাগালের মধ্যে রাখতে ক্রোপ বোটানি বিভাগ ‘ডিজিটাল হার্বেরিয়াম অব ক্রোপ প্লান্ট’ প্রতিষ্ঠা করেছে যা বিশ্বের যেকোনো স্থান থেকে এক্সেস করা যাবে। প্রযুক্তির ইতিবাচক ব্যবহার দৈনন্দিন জীবনে ইতিবাচক পরিবর্তন আনবে এমনটাই প্রত্যশা।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড