• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতীয় জীব প্রযুক্তি মেলায় ইবির সাফল্য 

  ইবি প্রতিনিধি

২৩ অক্টোবর ২০১৯, ০৮:৫৫
ইবি
জাতীয় জীবপ্রযুক্তি মেলা-২০১৯ এ প্রায় অর্ধশতাধিক পুরস্কার পেয়েছেন ইবি শিক্ষার্থীরা (ছবি : সংগৃহীত)

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির আয়োজনে জাতীয় জীবপ্রযুক্তি মেলা-২০১৯ গেল ১৮ ও ১৯ অক্টোবর ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে অনুষ্ঠিত হয়েছে।

এই মেলাতে অভিনব সাফল্য দেখিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ। জাতীয় জীবপ্রযুক্তি মেলাতে পোস্টার প্রদর্শনীতে ইবির নয় জন শিক্ষার্থী সেমিফাইনাল রাউন্ডে উত্তীর্ণ হন এবং গ্রান্ড ফাইনালে বেস্ট পোস্টার অ্যাওয়ার্ডে জয়লাভ করেন বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী চয়ন আলী। এছাড়া তিন মিনিট থিসিস প্রতিযোগিতায় সেমিফাইনাল রাউন্ডের শতাধিক প্রতিযোগীর মধ্যে ইবির ২ জন শিক্ষার্থী বিজয়ী হন। গ্রান্ড ফাইনাল রাউন্ডে ইবির প্রতিনিধিত্ব করেন আনজুমানা জান্নাতি নূর এবং চয়ন আলী। গ্রান্ড ফাইনাল রাউন্ডেও পিপলস চয়েজ অ্যাওয়ার্ডে চ্যাম্পিয়ন হন চয়ন আলী।

এবারের জাতীয় জীবপ্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযু্ক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান।

উদ্বোধনী দিনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং ওই সাংস্কৃতিক অনুষ্ঠানে সর্বোচ্চ সংখ্যক অংশগ্রহণ ছিল ইসলামী বিশ্ববিদ্যালয়ের। বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে নয়টি ক্রেস্ট পান। সমাপনী অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযু্ক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. আসাদুল ইসলাম।

এ সময় পুরস্কার বিজয়ী প্রতিযোগীদের মাঝে ক্রেস্ট, সার্টিফিকেটসহ নগদ অর্থ প্রদান করা হয়। ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭০ জন শিক্ষার্থী এই মেলায় অংশগ্রহণ করেন। শিক্ষকদের মধ্যে ছিলেন- অধ্যাপক ড. নিলুফা আক্তার বানু, অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, সহযোগী অধ্যাপক ড. আবু হেনা মোস্তফা জামাল, সহযোগী অধ্যাপক ড. মাহফিজুর রহমান।

এ বছরের জাতীয় জীবপ্রযুক্তি মেলাতে পোস্টার প্রদর্শনী, তিন মিনিট থিসিস, সাংস্কৃতিক অনুষ্ঠানে পুরস্কারের পাশাপাশি কুইজ প্রতিযোগিতায় প্রায় অর্ধশতাধিক পুরস্কার পেয়েছেন ইবি শিক্ষার্থীরা। ইসলামী বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নিলুফা আক্তার বানু সকল প্রতিযোগী এবং পুরস্কার বিজয়ীদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি মেলায় অংশগ্রহণকারী সকল শিক্ষক, শিক্ষার্থীদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

মেলাতে অংশগ্রহণ করে মেলাকে সাফল্যমণ্ডিত করায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং ন্যাশনাল ইনস্টিটটিউট অব বায়োটেকনোলজির পক্ষ থেকে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

জাতীয় জীবপ্রযুক্তি মেলা-২০১৯ এ বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের এ সাফল্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী বিজয়ীদের অভিনন্দন জানান এবং এই ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের মান উন্নয়নে অবদান রাখার জন্য বিভাগের শিক্ষকদের প্রতি আহ্বান জানান এবং ভবিষ্যতেও এ ধরনের অনুষ্ঠানে সাফল্যের ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড