• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারীর প্রতি অবমাননার প্রতিবাদ জাবি শিক্ষকদের

  জাবি প্রতিনিধি

২২ অক্টোবর ২০১৯, ১৬:১৪
জাবি
মানববন্ধন কর্মসূচি (ছবি : দৈনিক অধিকার)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের কুশপুত্তলিকা দাহকে কেন্দ্র করে ‘অন্যায়ের বিরুদ্ধে ও উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ ব্যানারে নারীর প্রতি অবমাননা ও সহিংসতার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়টির নারী শিক্ষকরা।

মঙ্গলবার (২২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়কে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক সালমা আহমেদের সঞ্চালনায় মানববন্ধনে সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন রাশেদা আখতার বলেন, শাড়িতে আগুন লাগানো মানে পুরো নারী জাতির শাড়িতে আগুন লাগানো। আমরা এর বিচার চাই।

অধ্যাপক আয়েশা সিদ্দিকা জানান, ফারজানা ইসলাম বাংলাদেশের প্রথম নারী উপাচার্য এবং তিনি একজন সম্ভ্রান্ত পরিবারের সদস্য। তার ছবি পোড়ানো মানে তাকে পোড়ানো।

সহকারী অধ্যাপক সুমনা গুপ্ত জানান, নারীর শাড়িতে আগুন দেওয়া মানে নারীকে বড় হতে বাধা দেওয়া, নারীর উন্নয়নে বাধা দেওয়া। এতে নারীর আদর্শকে অবমাননা করা হয়েছে।

অধ্যাপক শ্বাশ্বতি মজুমদার জানান, কুশপুত্তলিকা দাহ করা মানে অশুভ শক্তিকে দমন করা। কিন্তু বর্তমান ভিসি আশীর্বাদস্বরুপ। তাকে অশুভ শক্তির সঙ্গে তুলনা করা অযৌক্তিক।

গেল ২০ অক্টোবর উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের অপসারণের দাবিতে তার ছবি সংবলিত কুশপুত্তলিকায় শাড়ি পেচিয়ে দাহ করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। এই ঘটনাকে ‘নারীর প্রতি অবমাননা ও সহিংসতা’ এবং ‘ন্যাক্কারজনক ঘটনা’ আখ্যায়িত করে এর প্রতিবাদে আজকের মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

এ দিকে, মানববন্ধন শেষে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যের মাধ্যমে এই ঘটনার প্রতিবাদ জানানো হয়।

লিখিত বক্তব্যে বলা হয়, আমরা খেয়াল করেছি আন্দোলনকারীদের দাবিসমূহ উপাচার্য মেনে নিয়েছেন। প্রয়োজনে আরও আলোচনা হতে পারে। কিন্তু বল প্রয়োগে সংকীর্ন গোষ্ঠীস্বার্থে মাননীয় উপাচার্যের তথা নারীর অপমান আমরা কোনোভাবেই মেনে নেব না।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড