• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

লক্ষ্য যাদের নোবিপ্রবি

  হিমেল শাহরিয়ার, নোবিপ্রবি প্রতিনিধি

২০ অক্টোবর ২০১৯, ১২:০৯
নোবিপ্রবি
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

ইতোমধ্যে মেডিকেল, ঢাবি, জাবি, জবিতে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের ভর্তি পরীক্ষা সমাগত। এই বছর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ভর্তি পরীক্ষা শুরু হবে ২ নভেম্বর। চলবে ৩ নভেম্বর পর্যন্ত। এর আগে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়ে বলছেন এই বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী।

বাংলাদেশ এবং মুক্তিযুদ্ধ অধ্যয়ন বিভাগের নাসরাতুল ফেরদৌস তিতলি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার ইচ্ছে সব শিক্ষার্থীরই থাকে। এখানে চান্স পাওয়া যতটা সহজ, ততটাই আবার কঠিন যদি না আপনি সঠিক পথ অনুসরণ করেন। কোনো একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার ইচ্ছে থাকলে আপনাকেই আগে নির্ধারণ করতে হবে আপনি কোন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে ইচ্ছুক আর কোন বিষয়ে পড়তে চান। সে অনুযায়ী আপনার রুটিনটা সাজাতে হবে। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদের ‘ডি’ ইউনিটে পরীক্ষা দিতে হলে আপনাকে প্রস্তুতি নিতে হবে- বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞানের ওপর। এক্ষেত্রে কোন বিষয়ে কত মার্কস নির্ধারিত সেটি খেয়াল রেখে আপনাকে প্রস্তুতি নিতে হবে। সাধারণ জ্ঞানে যেহেতু বাংলাদেশ এবং আন্তর্জাতিক আলাদাভাবে দুটো অংশ থেকেই প্রশ্ন আসবে সেক্ষেত্রে আপনাকে এ বিষয়ের ওপর অবশ্যই বেশি প্রস্তুতি নিতে হবে। তবেই আপনি আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন এবং মার্কসের ভিত্তিতে ক্রমানুসারে ভালো সাবজেক্টে ভর্তি হতে পারবেন।

ফার্মেসি বিভাগের মোহাম্মদ মুরাদ বলেন, প্রথমত প্রশ্নব্যাংক কমপক্ষে একবার ভালো করে শেষ করেন কারণ প্রশ্ন ব্যাংক থেকে ২০-৩০ শতাংশ কমন আসে। নতুন করে কিছু পড়ার প্রয়োজন নেই। প্রতিটি বিষয়ে যেই অধ্যায়গুলো ভালো পারেন সেগুলো পুনরায় প্র্যাকটিস করতে থাকেন যেন ঐ অধ্যায়গুলো থেকে যেকোনো টাইপের প্রশ্ন আপনি উত্তর করতে পারেন। বায়োলজি ও রসায়নে সহজে নম্বর তোলা যায় সেক্ষেত্রে এ দুইটিতে একটু বেশি গুরুত্ব দিতে পারেন।

পরীক্ষায় সব ভর্তিচ্ছুর একটি সাধারণ প্রশ্ন থাকে, ভর্তি পরীক্ষায় কত নাম্বার পেলে চান্স পাওয়া যাবে। সে প্রশ্নের উত্তর দিয়েছেন ইনফরমেশন সায়েন্স বিভাগের সাবিহা তাসমিম। তিনি বলেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে হলে ‘ডি’ ইউনিট ছাড়া অন্য ইউনিটে সাবজেক্ট অনুযায়ী পাস মার্কের কন্ডিশন নেই। গড় ৪০ পেলে পাস। তবে বিগত বছরগুলো পর্যালোচনা করলে দেখা যায় যে, ৬৫ পেলে অনেকটা চান্স নিশ্চিত হয়। তবে বিভিন্ন বছরের পাসের হারের ওপর নির্ভর করে তা। তবে ভালো সাবজেক্ট পেতে হলে, বিষয় ভিত্তিক ভালো মার্কস পেতে হয়। চান্স পেতে হলে অবশ্যই ইউনিট ভিত্তিক অ্যাকাডেমিক সাবজেক্টগুলোর ওপর জোর দিতে হবে।

ম্যানেজমেন্ট বিভাগের হাসিব আল আমিন অভয় দিয়ে বলেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বানিজ্য অনুষদের (‘এফ’ ইউনিট) অন্তর্ভুক্ত সাবজেক্টগুলো হলো- বিবিএ, টুরিজ্যম, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম। এর প্রশ্নপত্রের ধরন বাংলা-২০, ইংরেজি-২০, হিসাব বিজ্ঞান-২০, ব্যবসায় নীতি ও প্রয়োগ -২০, মার্কেটিং অথবা ফাইন্যান্স-২০। এই ইউনিটে যেহেতু বাংলা ও ইংরেজি প্রশ্নের উত্তর দিতে হয় তাই বাংলা ও ইংরেজির ওপর আলাদা গুরুত্ব দিতে হবে। সেক্ষেত্রে বাংলার জন্য সাহিত্যের জন্য বাংলা প্রথম পত্র বই আর গ্রামারের জন্য নবম শ্রেণির ব্যাকরণ বই সবচেয়ে ভালো হবে। ইংরেজির ক্ষেত্রে টোফেল সবচেয়ে ভালো সহায়ক হিসেবে কাজ করতে পারে। বাণিজ্য বিভাগের বিষয়গুলো ভালো করে বুঝে পড়তে হবে। হিসাববিজ্ঞানের ক্ষেত্রে টপিক মুখস্ত না করে বুঝে পড়লে উত্তর দিতে সহজ হয়। বাণিজ্য অনুষদের ক্ষেত্রে মোটামুটি ১৭০+ স্কোর থাকলে চান্স হয়ে যাবে। সবশেষে একটা কথা, আপনি এবং আপনিই পারবেন এই বিশ্বাসকে নিয়ে সামনে এগিয়ে যান, সাফল্য আপনার অপেক্ষায়, প্রয়োজন আপনার চেষ্টা।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড