• শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাবিপ্রবির ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ

  রাবিপ্রবি প্রতিনিধি

১৬ অক্টোবর ২০১৯, ১৭:৪৩
রাবিপ্রবি
রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক চূড়ান্ত সময়সূচি প্রকাশ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় আবেদনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে ২১ অক্টোবর সকাল ১০টা থেকে ২০ নভেম্বর রাত ১২টা পর্যন্ত।

বুধবার (১৬ অক্টোবর) ভর্তি পরীক্ষা পরিচালনা  কমিটি দৈনিক অধিকারকে এই তথ্য জানিয়েছে।

‘এ’ ইউনিট (কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদ), ‘বি’ ইউনিটে (ম্যানেজমেন্ট বিভাগ ও ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট অনুষদ) এবং ‘সি’ ইউনিটে (ফরেস্ট্রি অ্যান্ড এনভাইয়রনমেন্টাল সায়েন্স অনুষদ) এ তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নেবে শিক্ষার্থীরা। এ বছর ভর্তি পরীক্ষায় নতুন দুইটি অনুষদ (ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ও ফরেস্ট্রি অ্যান্ড এনভাইয়রনমেন্টাল সায়েন্স) সংযোজন করা হয়েছে।

নিম্নে তিন ইউনিটের বিস্তারিত তথ্য দেওয়া হলো-

‘এ’ ইউনিট (কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদ) :

‘এ’ ইউনিটে আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে ৫০টি। যে সকল শিক্ষার্থী বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের অধীনে ২০১৬ বা ১৭ সালের এসএসসি/দাখিল/সমমান উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ নুন্যতম মোট জিপিএ ৬.৫০ পেয়েছে এবং যাদের উভয় পরীক্ষায় আলাদা আলাদাভাবে নুন্যতম জিপিএ ৩.০০ রয়েছে তারাই আবেদন করতে পারবে।

অথবা যে সকল শিক্ষার্থী বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের অধীনে ২০১৪ বা ১৫ সালের এসএসসি /দাখিল/সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ হতে নুন্যতম জিপিএ ৩.০০ পেয়ে ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স ভর্তি হয়ে ২০১৮ বা ২০১৯ সালে ৪র্থ বিষয়সহ ওই ডিপ্লোমায় নুন্যতম সিজিপিএ ২.৫০ অর্জন করেছে এবং উভয় পরীক্ষায় মোট জিপিএ ৬.০০ পেয়েছে তারা আবেদন করতে পারবে।

‘বি’ ইউনিটে (ম্যানেজমেন্ট বিভাগ ও ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট অনুষদ) :  ‘বি’ ইউনিটে ম্যানেজমেন্ট বিভাগে সিট নির্ধারণ করা হয়েছে ৫০টি এবং ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগে সিট নির্ধারণ করা হয়েছে ২৫টি। যে সকল শিক্ষার্থী বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের অধীনে ২০১৬ বা ১৭ সালের এসএসসি/দাখিল/সমমান পরীক্ষা এবং ২০১৮ বা ১৯ সালের ব্যবসা শিক্ষা শাখায় এইচএসসি/আলিম/সমমান উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ নুন্যতম মোট জিপিএ ৫.৫০ পেয়েছে এবং যাদের উভয় পরীক্ষায় আলাদা আলাদাভাবে নুন্যতম জিপিএ ২.৫০ রয়েছে তারাই আবেদন করতে পারবে।

অথবা যে সকল শিক্ষার্থী বাংলাদেশের যেকোন শিক্ষা বোর্ডের অধীনে ২০১৬ বা ১৭ সালের এসএসসি /দাখিল/সমমান পরীক্ষা এবং ২০১৮ বা ১৯ সালের হিসাব বিজ্ঞানসহ ডিপ্লোমা ইনকোর্চ/ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ/ ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ নুন্যতম জিপিএ ৫.৫০ অর্জন করেছে এবং উভয় পরীক্ষায় আলাদা আলাদাভাবে জিপিএ ২.৫০ পেয়েছে তারা আবেদন করতে পারবে।

‘সি’ ইউনিটে (ফরেস্ট্রি অ্যান্ড এনভাইয়রনমেন্টাল সায়েন্স অনুষদ) : সকল শিক্ষার্থী বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের অধীনে ২০১৬-১৭ সালের এসএসসি /দাখিল/সমমান পরীক্ষা এবং ২০১৮ বা ২০১৯ সালের বিজ্ঞান/ কৃষি বিজ্ঞান শখায় এইচএসসি /আলিম/সমমান উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ নূন্যতম মোট জিপিএ ৬.৫০ পেয়েছে এবং যাদের উভয় পরীক্ষায় আলাদা আলাদাভাবে নূন্যতম জিপিএ ৩.০০ রয়েছে তবে মাধ্যমিক/সমমান জীববিজ্ঞান বিষয় রয়েছে তারাই আবেদন করতে পারবে।

অথবা যে সকল শিক্ষার্থী বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের অধীনে ২০১৪ বা ১৫ সালের এসএসসি /দাখিল/সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ হতে নুন্যতম জিপিএ ৩.০০ পেয়ে ডিপ্লোমা ইন অ্যাগ্রিকালচারাল সায়েন্সে ভর্তি হয়ে ২০১৮ বা ২০১৯ সালে ৪র্থ বিষয়সহ ওই ডিপ্লোমায় নুন্যতম সিজিপিএ ২.৫০ অর্জন করেছে এবং উভয় পরীক্ষায় মোট জিপিএ ৬.০০ পেয়েছে তারা আবেদন করতে পারবে।

ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে ৬ ও ৭ ডিসেম্বর (ভর্তি পরীক্ষার ভেন্যু ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে)। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্যাবলী বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে পাওয়া যাবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড