• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার বুয়েট শহীদ মিনার থেকে মুছে গেল ‘ছাত্রলীগের’ নাম

  ক্যাম্পাস ডেস্ক

১৬ অক্টোবর ২০১৯, ১৩:১৭
বুয়েট
শহীদ মিনার থেকে ছাত্রলীগের নাম মুছে দেওয়া হয়েছে (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর এবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার ফলকে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ডিজিটাল ব্যানারের নিচে লেখা ‘বাংলাদেশ ছাত্রলীগ’ থেকে ‘ছাত্রলীগ’ শব্দটি মুছে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) থেকে বুয়েট শহীদ মিনারের ওই ফলকে ছাত্রলীগের নাম মুছে ফেলার চিত্র দেখা গেলেও এটি কে বা কারা করেছে সেই সম্পর্কে কিছুই জানা যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে শহীদ মিনার তৈরি করা হয়। সেখানে নিজেদের অবস্থান জানান দিতে ফলকের মধ্যে ব্যানার লাগিয়ে দেয় ছাত্রলীগ। গত দুই বছর ধরে এভাবেই চলছিল। মঙ্গলবার সেটি মুছে দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে নিরাপত্তাকর্মীরা বলেন, হয়তো ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে এটা কেউ মুছে থাকতে পারে।

এর আগে বিশ্ববিদ্যালয়টিতে প্রশাসনিকভাবে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। এর পরপরই বুয়েটের বিভিন্ন স্থান থেকে মুছে দেওয়া হয়েছে ছাত্রলীগের নাম এবং লোগো। সেই স্থানগুলোতে জায়গা করে নিয়েছে আবরার হত্যাকাণ্ডের বিচার দাবিতে নানান প্রতিবাদী স্লোগান ও গ্রাফিতি।

বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার সামনের দেয়ালে লেখা ছিল ছাত্রলীগের নাম। সেখান থেকেও ছাত্রলীগের নাম মুছে দিয়েছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এ দিকে বুয়েটের ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কক্ষ সিলগালা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়াও আরও একাধিক কক্ষে অভিযান চালিয়ে এসব বন্ধ করে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গেল ৬ অক্টোবর বুয়েটের শেরেবাংলা হল থেকে কিছু ছাত্রলীগ নেতা আবরার ফাহাদকে ডেকে নিয়ে যায়। পরে রাত ২টা ৫০ মিনিটে হলের সিঁড়িতে তার লাশ পাওয়া যায়। এ ঘটনায় পুলিশ এখন পর্যন্ত ছাত্রলীগের ১৩ জনকে আটক করে রিমান্ডে পাঠিয়েছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড