• রোববার, ১৬ আগস্ট ২০২০, ১ ভাদ্র ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকৃবিতে গবেষণা সমৃদ্ধকরণে কর্মশালা

  বাকৃবি প্রতিনিধি

১৫ অক্টোবর ২০১৯, ২০:২৫
কর্মশালা
গবেষণা ও থিসিস উন্নতীকরণ শীর্ষক কর্মশালা (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) গবেষণা ও থিসিস উন্নতীকরণ এবং সেগুলো উন্নতমানের জার্নালে প্রকাশ বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অর্থায়নে ও বাকৃবি রিসার্চ সিস্টেমের (বাউরেস) তত্ত্বাবধায়নে চলমান বিভিন্ন প্রকল্পে সহযোগী গবেষক হিসেবে ৮০ জন শিক্ষার্থী ওই প্রশিক্ষনে অংশগ্রহণ করেন। কর্মশালায় বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার, সহযোগী পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক এবং সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রুমা রায় উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রধান আলোচক হিসেবে অধ্যাপক ড. মাহফুজুল হক শিক্ষার্থীদের গবেষণা ও থিসিস কিভাবে সমৃদ্ধ করা যায় এবং সেগুলো কিভাবে উচ্চমানের জার্নালে প্রকাশ হওয়ার সম্ভাবনা থাকে এ বিষয়ে দিকনির্দেশনামূলক আলোচনা করেন। এ সময় উন্নতমানের ও আদর্শ থিসিসের বিভিন্ন অংশ লেখার কৌশল বর্ণনা করেন। পৃথিবীর বিভিন্ন গুণগতমানের জার্নালের ওয়েবসাইট ও ঠিকানা দেন। এছাড়াও তিনি গবেষণার বিভিন্ন উপকারী দিক গুলো তুলে ধরেন। এরপর শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার তার বক্তব্যে বলেন, ‘বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানে নিয়ে যেতে গবেষণার কোনো বিকল্প নেই। গবেষণার মানকে বিশ্বমানে নিয়ে যেতেই বাউরেস শিক্ষক ও শিক্ষার্থীদের প্রত্যক্ষ অংশগ্রহণ নিশ্চিত করে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।’

ওডি/এমএ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড