• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবিতে ভিসিপন্থি শিক্ষকদের নতুন সংগঠন

  জাবি প্রতিনিধি

১৫ অক্টোবর ২০১৯, ২০:১৬
জাবি
অন্যায়ের বিরুদ্ধে ও উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর সংগঠনের সংবাদ সম্মেলন (ছবি : দৈনিক অধিকার)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উপাচার্যপন্থি শিক্ষকদের নিয়ে “অন্যায়ের বিরুদ্ধে ও উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর” নামে একটি সংগঠনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে নতুন এই সংগঠনের ঘোষণা দেয়া হয়।

৩৫ সদস্যর নতুন কমিটিতে সমন্বয়ক হিসেবে আছেন পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এ মামুন। এছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ আত্মপ্রকাশকারী সংগঠনের সঙ্গে রয়েছেন।

সংবাদ সম্মেলনে সংগঠনটির মুখপাত্র ও পরিসংখ্যান বিভাগের শিক্ষক ড. মোহাম্মদ আলমগীর কবির বলেন, ‘পদলোভী শিক্ষকদের স্বার্থে টান পড়েছে তাই তারা ন্যক্কারজনক ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। শিক্ষার্থীদের আন্দোলনকে সুযোগ হিসেবে নিয়ে স্বার্থান্বেষী মহল উপাচার্য ও তার পরিবারের সুনাম নষ্ট করতে নানা ফন্দি ফিকির করছেন। এজন্য তারা ‘‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’’ ব্যানারে যুক্ত হয়েছেন। অথচ তাদের বেশির ভাগের বিরুদ্ধে দুর্নীতির গুরুতর অভিযোগ রয়েছে। এ রূপ অন্যায় মেনে নিয়ে আমরা নীরব দর্শকের ভূমিকায় থাকতে পারি না। সেই সঙ্গে তারা উন্নয়নের মহাপরিকল্পনাকে প্রশ্নবিদ্ধ করে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ভীষণভাবে ক্ষুণ্ণ করেছেন। তাই তাদের সকল ষড়যন্ত্র রুখে দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে একটি মডেল বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করতে চাই।’

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে চলমান আন্দোলন ‘ঠেকাতে’ নতুন ব্যানারে মাঠে নেমেছেন উপাচার্যপন্থি শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা।

একাধিক সূত্রে জানা যায় ‘অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ ব্যানারে উপাচার্যকে টিকিয়ে রাখতেই তারা মাঠে থাকবেন।

এ দিকে উপাচার্যপন্থি শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে নতুন সংগঠন তৈরিকে দুর্নীতির বিরুদ্ধে চলমান আন্দোলনকে বানচাল করা এবং উপাচার্যের দুর্নীতিকে বৈধতা দেওয়ার উপায় হিসেবে দেখছেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

উপাচার্যের অপসারণের দাবিতে মঙ্গলবার পদযাত্রা ও প্রতিবাদ সমাবেশ করেছেন আন্দোলনকারীরা। প্রতিবাদ সমাবেশে আন্দোলনকারীরা কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘আমরা যে নৈতিক আন্দোলন শুরু করছি সেটা সঠিক পথে মোকাবিলা না করে, দুর্নীতিবাজ উপাচার্য পদত্যাগ না করে আমাদের বিরুদ্ধে নতুন করে আরেকটি সংগঠন দাঁড় করিয়েছে। আমরা উপাচার্যকে হুঁশিয়ারি করে বলতে চাই আপনি আর এই পদে থাকার যোগ্য নন।’

‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারের সমন্বয়ক ও মুখপাত্র অধ্যাপক রাইহান রাইন বলেন, ‘এই প্ল্যাটফর্মটা করার উদ্দেশ্য হলো তারা যে অন্যায় করছে সেগুলোকে ঢেকে দেওয়া। এরা সবাই উপাচার্যপন্থি এবং উপাচার্যপন্থি হওয়ার কারণেই তার দুর্নীতি, অনিয়ম, স্বেচ্ছাচারকে তারা সমর্থন দেবে, ফলে এটাকে আত্মরক্ষার কৌশল হিসেবে দেখছি।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড