• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেরোবির ড. ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউটের পিএইচডি সেমিনার

  ক্যাম্পাস ডেস্ক

০৭ অক্টোবর ২০১৯, ১৪:৫৫
পিএইচডি সেমিনার
বেরোবিতে অনুষ্ঠিত পিএইচডি সেমিনার (ছবি : দৈনিক অধিকার)

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুরের ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের আয়োজনে দুটি পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৭ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-২ এর ভার্চুয়্যাল ক্লাসরুমে অনুষ্ঠিত সেমিনারের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও। 

প্রথম সেমিনারে গবেষক মো. ছায়েদ আলী ‘বাংলার কৃষক আন্দোলন (১৭৬৩-১৯৪৭) : পঞ্চগড় জেলার ওপর একটি ঐতিহাসিক সমীক্ষা’ শিরোনামে তার গবেষণা উপস্থাপন করেন। দ্বিতীয় সেমিনারে গবেষক মো. ফরহাদুজ্জামান সরকার ‘বৃহত্তর রংপুরের বিহারি সম্প্রদায়ের ইতিহাস ও আর্থ-সামাজিক অবদান (১৯৪৭-২০১০)’ শিরোনামে গবেষণা উপস্থাপন করেন।

সভাপতির বক্তব্যে বেরোবি উপাচার্য পিএইচডি গবেষণা সেমিনার আয়োজনের জন্য দুই গবেষককে অভিনন্দন জানান। বৃহত্তর রংপুর অঞ্চলের আর্থ-সামাজিক বিভিন্ন সমস্যা চিহ্নিত করে সেগুলো সমাধানের লক্ষ্যে নতুন নতুন গবেষণার আহ্বান জানান তিনি।

সেমিনারে বিষয় বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. একেএম শাহনাওয়াজ। আলোচক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ও ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদের সদস্য ড. সাবের আহমেদ চৌধুরী এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. মোরশেদ হোসেন। সেমিনারে বিষয় বিশেষজ্ঞ এবং আলোচকবৃন্দ উভয়েই গবেষণার বিষয় দুটিকে নানান আঙ্গিকে মূল্যায়ন করেন এবং গবেষণা কর্ম দুটি যাতে সফলতা অর্জন করে সেই আলোকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন গবেষকদের তত্ত্বাবধায়কের দায়িত্ব পালনকারী জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবু মো. ইকবাল রুমী শাহ্।

এ সময় অন্যান্যদের মাঝে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. পরিমল চন্দ্র বর্মণ, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক মো. ইউসুফ, রসায়ন বিভাগের প্রভাষক মোস্তফা কাইয়ুম শারাফাত, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মো. সহিবুর রহমান, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের প্রভাষক ফাহিমুল কাদের সিদ্দিকীসহ এমফিল শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ সেমিনারে উপস্থিত ছিলেন।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড