• শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজশাহী বিশ্ববিদ্যালয়

মাছ ভর্তায় বড়শি, হল গেটে শিক্ষার্থীদের তালা

  রাবি প্রতিনিধি

২০ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫১
রাবি
হলের গেটে তালা ঝুলিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ (ছবি : দৈনিক অধিকার)

হলের ডাইনিংয়ের খাবারে মাছ ধরার বড়শি পাওয়ার অভিযোগে হল গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নবাব আব্দুল লতিফ হলের শিক্ষার্থীরা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) দুপুর দুইটা থেকে বিকেল ৪টা পর্যন্ত তারা এ বিক্ষোভ কর্মসূচি পালন করেন। বিক্ষোভ কালে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা হল অভ্যন্তরের চেয়ার, সিসিটিভি ক্যামেরা ভাঙচুর করে ও নানা দাবি তুলে ধরেন। পরে প্রক্টর ও হল প্রাধ্যক্ষ ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করলে ও তাদের দাবি পূরণের আশ্বাস দিলে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করে নেয়। 

জানা যায়, শুক্রবার দুপুরে হলের আবাসিক শিক্ষার্থী ইমরান হোসেন ডাইনিং এর মাছ ভর্তার মধ্যে মাছ ধরার বড়শি পান। এরপর বিষয়টি জানতে পেরে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন। আন্দোলন শুরু হলে হল প্রাধ্যক্ষ ড. একরাম হোসেন শিক্ষার্থীদের আন্দোলন থামাতে ভেতরে প্রবেশ করতে চাইলে তাকে ভেতরে যেতে দেননি শিক্ষার্থীরা। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান উপস্থিত হয়ে শিক্ষার্থীদের নানা আশ্বাস দিলে হল প্রাধ্যক্ষসহ প্রক্টরিয়াল বডিকে ভেতরে ঢুকতে দেওয়া হয়। তাদের আশ্বাসে শিক্ষার্থীরা আন্দোলন বন্ধ করেন। এর আগেও গত বছরের ১৫ এপ্রিল এ হলের ডাইনিংয়ের খাবারে তেলাপোকা পাওয়ার অভিযোগে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

হলের ডাইনিংয়ে পড়ে থাকা চেয়ার (ছবি : দৈনিক অধিকার)

আন্দোলন কালে শিক্ষার্থীরা হলের পরিবেশ পরিচ্ছন্ন রাখা, বিশুদ্ধ খাবার পানি ব্যবস্থা, হল মসজিদে ওজুখানা নির্মাণ, ওয়াইফাই ইন্টারনেট নিরবিচ্ছিন্ন রাখা, রিডিং রুম চালু, ক্যান্টিন চালু, শিক্ষার্থীদের সঙ্গে কর্মকর্তা-কর্মচারীদের ভালো আচরণসহ নানা দাবি তুলে ধরেন।

এ ব্যাপারে জানতে চাইলে প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, ‘শিক্ষার্থীদের অভিযোগ আমলে নিয়ে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে। হলের আবাসিক শিক্ষক সাইফুর রহমানকে আহ্বায়ক করা হয়েছে। অন্য দুই আবাসিক শিক্ষক ড. আব্দুল হালিম, ড. ছালেকুজ্জামান খাঁন সদস্য হিসেবে আছেন। শিক্ষার্থীদের দাবি পূরণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হল প্রশাসনকে বলেছি।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড