• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক কনফারেন্সে বিজিসিটিইউবির শিক্ষার্থীর গবেষণা পত্র

  বিজিসিটিইউবি প্রতিনিধি

২০ সেপ্টেম্বর ২০১৯, ১৬:০৭
বিজিসিটিইউবি
বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (ছবি : সম্পাদিত)

ইমারজিং ইন্টার-নেটওয়ার্কস, কমিউনিকেশন অ্যান্ড মোবিলিটি (ইআইসিএম) শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (বিজিসিটিইউবি) শিক্ষার্থীর করা একটি গবেষণা পত্র উপস্থাপিত হয়েছে। গত ১৯-২১ আগস্ট কানাডার হ্যালিফেক্সে ৬ষ্ঠ বারের মতো এই আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র মোহাম্মদ এমাজ উদ্দীন এবং বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রভাষক অভিজিৎ পাঠকের করা ‘আইওটি বেইজড স্মার্ট সিস্টেম টু সাপোর্ট এগ্রিকালচারাল প্যারামিটারস: এ কেইস স্টাডি’ (IOT based Smart System to Support Agricultural Parameters: A Case Study) শিরোনামে গবেষণাটি উক্ত কনফারেন্সে উপস্থাপিত হয়।

যা পরবর্তীতে ইলসেভিয়ার (Elsevier) এর প্রোসিডিয়া কম্পিউটার সায়েন্স স্পেশাল ইস্যুতে (Procedia Computer Science Special Issues) জার্নাল (ভলিউম: ১৫৫, পেজ: ৬৪৮-৬৫৩) আকারে সেপ্টেম্বরের ১৩ তারিখ প্রকাশিত হয়। এই আন্তর্জাতিক কনফারেন্সের কো-স্পন্সর ছিলো- আকাডিয়া ইউনিভার্সিটি, হ্যাসেল্ট ইউনিভার্সিটি (ট্রান্সপোর্টেশন রিসার্চ ইনস্টিটিউট), ডালহৌসি ইউনিভার্সিটি, মবিএসপিসি এবং এলসভিয়ার (ACADIA University, Hasseltc University (Transportation Research Institute), Dalhousie University, MobiSPC and Elsevier)।

এছাড়াও এই গবেষণাটিতে দেশের ও বাইরের সম্প্রতি বিভিন্ন প্রযুক্তির গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সহযোগিতা, সুপারভিশন ও মনিটরিং করেন সুইডেনের লুলিয়া ইউনিভার্সিটি অব টেকনোলজি (Luleå University of Technology) এর সহযোগী অধ্যাপক কার্ল এন্ডারসন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসেন এবং সহযোগী অধ্যাপক ড. রাশেদ মোস্তফা। অপর আরেকজন গবেষক ছিলেন মোহাম্মদ জয়নাল আবেদীন। এই গবেষণাটি বাংলাদেশের কৃষিক্ষেত্রের যুগান্তকারী উন্নতিতে ব্যাপক ভূমিকা রাখবে। তাছাড়াও এই গবেষণাটিতে বাংলাদেশের মাটির বিভিন্ন উপাদান ও গুনাগুণ পর্যবেক্ষণ করে কিভাবে সঠিক ফসল নির্বাচন করা হবে এবং তা ফলিয়ে দেশের কৃষকরা উপকৃত হবে, সেই বিষয়ে আলোকপাত করা হয়েছে।

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী শিক্ষার্থীদের বিভিন্ন গবেষণায় নিয়োজিত করে দেশকে এগিয়ে নিয়ে যেতে উৎসাহ প্রদানের পাশাপাশি গবেষণার কাজে বিভিন্ন সহায়তা ও দিক নির্দেশনা প্রদান করে যাচ্ছেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড