• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেমুরবিপ্রবি উপাচার্যের পদত্যাগ দাবি জাককানইবি প্রেসক্লাবের

  জাককানইবি প্রতিনিধি

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৩:১৪
জাককানইবি
মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ (ছবি : দৈনিক অধিকার)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) দ্যা ডেইলি সানের ক্যাম্পাস প্রতিনিধি ফাতেমা তুজ জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার ও হয়রানির ঘটনায় জড়িতদের শাস্তি, সাংবাদিক শামস জেবিনের ওপর হামলাকারীদের বিচার দাবি এবং উপাচার্য খন্দকার নাসির উদ্দিনের পদত্যাগ দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) প্রেসক্লাব।

বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্টস ফেডারেশন ঘোষিত সারাদেশে একযোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ আয়োজনটি করেছে প্রেসক্লাব।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১০টা ৩০ মিনিটে জয় বাংলা ভাষ্কর্যের সামনে ‘দড়ি ধরে দাও টান, খন্দকার নাসির উদ্দীন হবে খান খান’ স্লোগানে খন্দকার নাসির উদ্দীনের কুশপুত্তলিকায় গলায় দড়ি টেনে তার পদ থেকে হটানোর দৃশ্য প্রদর্শন করে বিক্ষোভ করেছে সংগঠনটি। সমাবেশ শেষে কুশপুত্তলিকাটি গাছে ঝুলিয়ে রাখা হয়।

এ সময়ে বক্তব্য রাখেন- জাককানইবি প্রেসক্লাবের সভাপতি সরকার আবদুল্লাহ তুহিন ও সাধারণ সম্পাদক নিহার সরকার অঙ্কুর এবং ওমেন পিস ক্যাফের ফাইজা উমর তূর্ণা। প্রেসক্লাবের সদস্যরা ছাড়াও এ সময় রংধনুর সভাপতি শাওন জোবায়েদ, বন্ধুমঞ্চের সাংগঠনিক সম্পাদক মো. সাকিবসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বক্তারা তাদের বক্তব্যে বশেমুরবিপ্রবির উপাচার্যের পদত্যাগ দাবি, আলোকিত বাংলাদেশের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি শামস জেবিনের ওপর হামলার ঘটনায় জড়িতে শাস্তি, ফাতেমা তুজ জিনিয়াসহ সম্প্রতি ওই বিশ্ববিদ্যালয় থেকে নানা কারণে বহিষ্কৃত শিক্ষার্থীদেরকে প্রশাসনের বহিষ্কারাদেশ প্রত্যাহার এবং সারাদেশের ক্যাম্পাসগুলোতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করার জোর দাবি জানান।

বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্টস ফেডারেশন ঘোষিত কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী কর্মসূচি থেকে চারটি প্রধান দাবি উত্থাপন করা হয়-

১. বশেমুরবিপ্রবির কর্মরত সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার ও হয়রানির ঘটনায় প্রশাসনকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে।

২. শামস জেবিনসহ অন্য সাংবাদিকদের ওপর হামলা ও হয়রানির বিচার করতে হবে

৩. বশেমুরবিপ্রবির ঘটনায় জড়িত প্রশাসনের কর্তাব্যক্তিদের শাস্তি নিশ্চিত করতে হবে

৪. ক্যাম্পাসগুলোতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করতে হবে

উল্লেখ্য, গতকাল রাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে। কিন্তু ওই চিঠিতে প্রশাসন সুকৌশলে তাদের দায় এড়িয়ে গেছে। যেখানে জিনিয়াকে নির্দোষ বলা হয়নি। উল্টো বিভাগের শিক্ষকগণ দুঃখ প্রকাশ করে বহিষ্কারাদেশ প্রত্যাহারের আবেদন করেছেন বলে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উল্লেখ রয়েছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড