• মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ববিতে দেখা মিলল বিষধর সাপের; আতঙ্কে শিক্ষার্থীরা

  ক্যাম্পাস ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৭
ববি
ববির প্রশাসনিক ভবন-২-এর নীচতলায় সাড়ে তিন হাতের মতো লম্বা বিষধর সাপ (ছবি : সংগৃহীত)

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) প্রশাসনিক ভবন-২-এর নীচতলায় সাড়ে তিন হাতের মতো লম্বা একটি সাপ দেখতে পাওয়ায় আতঙ্ক বিরাজ করছে শিক্ষার্থীদের মধ্যে। ইতোমধ্যে বিষধর এ সাপের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শেয়ার করলে বিষয়টি সবার নজরে আসে।

জানা যায়, শুক্রবার (১৩ সেপ্টেম্বর) প্রশাসনিক ভবন-২-এর নীচতলায় এ সাপের দেখা মিলে। এরপর প্রত্যক্ষদর্শীরা সাপটির ছবি ফ্রেমবন্দি করে রাখে।

ক্যাম্পাসে সাপ আতঙ্ক কয়েকগুণ বেড়ে গেছে জানিয়ে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বলেন, এটি একটি বিষধর সাপ, যাকে স্থানীয়ভাবে কালিজাত সাপ বলা হয়। আর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনের বেলায় এ সাপের দেখা মেলার পর সাধারণ শিক্ষার্থীদের মাঝে আতঙ্ক কয়েকগুণ বেড়ে গেছে।

গেল বছরও বর্ষার সময়ে ক্যাম্পাসে সাপ দেখা গেছে উল্লেখ করে শিক্ষার্থীরা আরও বলেন, গেল বছরও বর্ষার সময়ে ক্যাম্পাসে সাপ দেখা গেছে। কিন্তু এ বছর সাপের উপদ্রবটা গতবারের থেকে বেশি। এর কারণ হিসেবে ক্যাম্পাসের ভেতরে জঙ্গল ও জলাশয় পরিষ্কার না করাকে দায়ী করছেন তারা।

আবু বকর সিদ্দিক নামে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, ক্লাস থাকায় সকাল সাড়ে ৯টার সময় প্রশাসনিক ভবন-২-এর দিকে যাচ্ছিলাম। ভবনের নীচতলার সিড়ি দিয়ে উঠতে গিয়ে হঠাৎ করে আমাদের চোখের সামনে দিয়ে সাপটি চলে যাচ্ছিল। এত বড় সাপ দেখে ভয় পেয়ে যাই। সাপটি যাওয়ার সময় হঠাৎ ফণাও তুলেছে, ভয় পেয়ে আর বেশি কিছু করতে যাইনি।

শফিকুল ইসলাম নামে আরেক শিক্ষার্থী বলেন, ক্যাম্পাসে সাপের সমস্যা দীর্ঘদিন ধরে হলেও এখন পর্যন্ত কাউকে কাটার ঘটনা ঘটেনি। ক্যাম্পাসের ঝোপঝাড় বড় হয়ে গেছে, জলাশয় ও জোপঝাড় দীর্ঘদিন পরিষ্কার করা হচ্ছে না। আর বর্ষার এ সময়টাতে গর্তে পানি থাকার কারণেই হয়তো সাপগুলো বাইরে বের হয়ে আসছে।

তিনি আরও বলেন, আগের সাপগুলো আকারে ছোট হলেও শুক্রবার যে সাপটি দেখা গেছে তা আকারে অনেক বড়। এর আগে ক্যাম্পাসের রাস্তায় সাপ দেখা গেছে এ নিয়ে সবার মাঝে আতঙ্ক বিরাজ করছে। অতিদ্রুত জলাশয় ও ঝোপ-ঝাড় পরিষ্কার করার পাশাপাশি সাপের উপদ্রব বন্ধে কার্যকর ভূমিকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের নেওয়া উচিত। আর ক্যাম্পাস খুললে আনুষ্ঠানিকভাবে বিষয়টি প্রশাসনকে জানানো হবে বলে জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সুব্রত কুমার দাস জানান, সাপের বিষয়টি আজ সকালে আমরা জেনেছি, যত দ্রুত সম্ভব এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে। ক্যাম্পাসে ক্লিনিং বা পরিষ্কার করার কর্মসূচি প্রতিনিয়ত চলছে। তবে বর্ষায় ঝোপ-ঝাড় বড় হতে পারে, সে বিষয়েও পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান তিনি।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড