• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চবিতে ভর্তির অনলাইন আবেদন শুরু

  চবি প্রতিনিধি

০৯ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৩
চবি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। রবিবার (৮ সেপ্টেম্বর) সকাল ১১টা থেকে শুরু হয়েছে এ আবেদন প্রক্রিয়া। আগামী ১ অক্টোবর রাত ১১টা ৫৯টা পর্যন্ত আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। আবেদন ফি ১ অক্টোবর রাত ১১টা ৫৯টা পর্যন্ত জমা দেওয়া যাবে।

২০১৯-২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার প্রতি ইউনিট/উপ-ইউনিটে আবেদন ফি ৪৭৫ টাকা ও আবেদন প্রসেসিং ফি ৭৫ টাকাসহ সর্বমোট ৫৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এবারের ভর্তি পরীক্ষায় চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটের মাধ্যমে নয়টি অনুষদের অধীনে ৫৩টি বিভাগ/ইনস্টিটিউট (৪৮টি বিভাগ ও পাঁচটি ইনস্টিটিউটে) ৪১৮৯টি সাধারণ ও ৭৩৭টি কোটাসহ সর্বমোট ৪৯২৬টি আসনে অনলাইনে ভর্তি কার্যক্রম পরিচালিত হবে। এর মধ্যে কলা ও মানববিদ্যা অনুষদের ১৩টি বিভাগ ও তিনটি ইনস্টিটিউটে সাধারণ আসন ১৩৪৬টি এবং কোটায় ২০৮টি আসনসহ সর্বমোট ১৫৫৪টি আসন, বিজ্ঞান অনুষদে পাঁচটি বিভাগ ও একটি ইনস্টিটিউটে সাধারণ ৫৪৫টি আসন কোটায় ৯৮টিসহ সর্বমোট ৬৪৩টি আসন, ব্যবসায় প্রশাসন অনুষদে ছয়টি বিভাগে সাধারণ ৬৪০টি আসন এবং কোটায় ১১২টিসহ সর্বমোট ৭৫২টি আসন, সমাজ বিজ্ঞান অনুষদে নয়টি বিভাগে সাধারণ ৮১৮টি এবং কোটায় ১৪৩টিসহ সর্বমোট ৯৬১টি আসন, আইন অনুষদে একটি বিভাগে সাধারণ আসন ৩০টি এবং কোটায় ২২টিসহ সর্বমোট ১৩৭টি আসন, জীববিজ্ঞান অনুষদের নয়টি বিভাগে সাধারণ আসন ৪৮৫টি এবং কোটায় ৯২টিসহ সর্বমোট ৫৭৭টি আসন, ইঞ্জিনিয়ারিং অনুষদের দুইটি বিভাগে সাধারণ আসন ১২০টি এবং কোটায় ২১টিসহ সর্বমোট ১৪১টি। শিক্ষা অনুষদের ১টি বিভাগে সাধারণ ৩০টি আসন এবং কোটায় ১৯টিসহ সর্বমোট ৪৬টি, মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদে দুইটি বিভাগ ও একটি ইনস্টিটিউটে সাধারণ ৯০টি এবং কোটায় ২৫টিসহ সর্বমোট ১১৫টি আসন।

উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ‘এ’ ইউনিটের মাধ্যমে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ ও মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত সকল বিভাগ/ইনস্টিটিউটে আবেদন করার সুযোগ পাবে। উচ্চ মাধ্যমিক বা সমমান পরিক্ষায় উত্তীর্ণ (সকল গ্রুপ) শিক্ষার্থীরা ‘বি’ ইউনিটের মাধ্যমে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সকল বিভাগ/ইনস্টিটিটিউটে (নাট্যকলা, চারুকলা ও সংগীত বিভাগ ব্যতীত) আবেদনের সুযোগ পাবেন। ‘বি ১’ উপ-ইউনিটের মাধ্যমে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত নাট্যকলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগে আবেদনের সুযোগ পাবেন। ‘সি’ ইউনিটে ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগে আবেদনের সুযোগ পাবেন। ‘ডি’ ইউনিটে সকল গ্রুপ থেকে সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ, আইন অনুষদভুক্ত আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগ (বিজ্ঞান ও মানবিক গ্রুপ), জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগে (মানবিক গ্রুপ) আবেদনের সুযোগ পাবেন। এছাড়া ‘ডি১’ ইউনিটে শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগে আবেদন করার সুযোগ পাবেন।

অনলাইনে আবেদনের পর বিকাশ/রকেট মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ইউনিট/উপ-ইউনিট প্রতি নির্ধারিত ফি জমা দেওয়া যাবে। আবেদন ফি ৪৭৫ টাকা এবং প্রসেসিং ফি ৭৫ টাকা।

অনলাইনে আবেদনের পর বিকাশ/রকেট মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ইউনিট/উপ-ইউনিট প্রতি নির্ধারিত ফি জমা দেওয়া যাবে। ভর্তি ফরমের মূল্য ইউনিট/ উপ-ইউনিট প্রতি ৪৭৫ টাকা। প্রফেসিং ফি ৯০ টাকা থেকে কমিয়ে ৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আবেদনকারীকে ১০০ নম্বরের এমসিকিউ ও ব্যবহারিক পরীক্ষায় (প্রযোজ্য ক্ষেত্রে) অংশগ্রহণ করতে হবে।

উল্লেখ্য, ‘বি’ ইউনিট ২৭ অক্টোবর, ‘ডি’ ইউনিট ২৮ অক্টোবর, ‘এ’ ইউনিট ২৯ অক্টোবর, ‘সি’ ইউনিট ৩০ অক্টোবর এবং ‘বি ১’ উপ-ইউনিট ও ‘ডি ১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩১ অক্টোবর অনুষ্ঠিত হবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড