• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাবি কালো দিবস আজ

  ঢাবি প্রতিনিধি

২৩ আগস্ট ২০১৯, ০৮:৩৯
ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

আজ ২৩ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কালো দিবস। ২০০৭ সালের ২৩ আগস্ট তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের মদদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের গ্রেফতার, নির্যাতন করে সেনা সদস্যরা।

ঘটনার শুরু ২০০৭ সালের ২০ আগস্ট। এই দিন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আন্তঃবিভাগ ফুটবল খেলা অনুষ্ঠিত হচ্ছিল। পাশেই ছিল অস্থায়ী সেনা ক্যাম্প। খেলা দেখার সময় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছাত্র ও সেনা সদস্যদের মধ্যে সংঘর্ষের সৃষ্টি হয়। এতে কিছু ছাত্রকে ধরে সেনা ক্যাম্পে নিয়ে ব্যাপক নির্যাতন করে সেনাবাহিনীর সদস্যরা। উপস্থিত ছাত্ররা তাৎক্ষণিক এই ঘটনার প্রতিবাদ শুরু করে। ঘটনাটি পুরো ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে ছাত্ররা এর বিরুদ্ধে প্রতিবাদে ফেটে পড়ে। মিছিল বের হয় সাধারণ ছাত্রদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে। কিন্তু সেই মিছিলেও হামলা চালায় পুলিশ ও সেনা সদস্যরা। পরদিন ২১ আগস্ট বিক্ষোভ চলে সারাদিন। ধীরে ধীরে এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে সারাদেশের সব বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে। সারাদেশে শুরু হয় ‘সেনা হটাও’ ছাত্র আন্দোলন। পরদিন ২২ আগস্ট সন্ধ্যায় দেশের পাঁচটি বড় শহরে কারফিউ জারি করা হয় এবং বিশ্ববিদ্যালয়গুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।

ছাত্রদের দুর্ভোগ বেড়ে যায় আরও বহুগুণে। রাস্তাঘাট, বাসস্ট্যান্ড, লঞ্চঘাটগুলোতে ছাত্রদের আইডি কার্ড চেক করে নির্যাতন শুরু করে পুলিশ। এ দিকে ছাত্র বিক্ষোভের মুখে কেন্দ্রীয় খেলার মাঠের অস্থায়ী ক্যাম্প সরিয়ে নেওয়া হলেও ২৩ আগস্ট রাতের বেলায় কোয়ার্টার থেকে চোখ বেঁধে শিক্ষকদের আটক করে অজানা স্থানে নিয়ে ব্যাপক নির্যাতন চালায় স্বৈরাচারী শাসকদলের সেনারা। ঢাবির চারজন শিক্ষক এবং ৭ জন ছাত্রকে গ্রেফতার ও নির্যাতন করে পুলিশ। সারাদেশে ৮২ হাজার ছাত্রকে আসামি করে মামলা করা হয়। এ ঘটনায় তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার বিচারপতি হাবিবুর রহমানকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে।

২০০৮ সাল থেকেই প্রতিবছর এই দিনটিকে কালো দিবস হিসেবে পালন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার।

এই বছর দিবসটি পালনের জন্য বিভিন্ন কর্মসূচি পালন করছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ বছর গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে- ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রছাত্রীদের কালো ব্যাজ ধারণ এবং ২৩ আগস্ট শুক্রবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে আলোচনা সভা। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো.আখতারুজ্জামান।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড