• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মস্তিষ্ক সংক্রমণজনিত রোগে জবি শিক্ষার্থীর মৃত্যু

  জবি প্রতিনিধি

১৮ আগস্ট ২০১৯, ১১:২৭
জবি
মৃত জবি শিক্ষার্থী সিরাজুল ইসলাম (ছবি : সম্পাদিত)

ভাইরাল এনসেফালাইটিস নামক মস্তিষ্ক সংক্রমণজনিত রোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রসায়ন বিভাগের ১৪তম ব্যাচের শিক্ষার্থী সিরাজুল ইসলামের মৃত্যু হয়েছে।

গেল শনিবার (১৭ আগস্ট) বিকাল সাড়ে ৫টার দিকে রাজধানীর সিটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। জবি প্রক্টর ড. মোস্তফা কামাল এ তথ্য নিশ্চিত করেছেন।

তার গ্রামের বাড়ি পাবনা জেলার আটঘরিয়া উপজেলায়। মেধাবী শিক্ষার্থী সিরাজুল কেমিস্ট্রি অলেম্পিয়াড ২০১৬-তে আঞ্চলিক পর্যায় বিজয়ী হয়ে জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করেছিলেন।

জানা যায়, দীর্ঘদিন ধরেই তার মাঝে মাঝে জ্বর হতো। সর্বশেষ ঈদের ছুটিতে পাবনায় গ্রামের বাড়িতে গেলে ঈদের দিন বিকালে জ্বর নিয়ে পাবনা সদর হাসপাতালে ভর্তি হয় তিনি। সেখানে দুই দিন চিকিৎসা নেওয়ার পর অবস্থার অবনতি হলে চিকিৎসক তাকে রাজশাহী অথবা ঢাকায় নিতে বললে তাকে ঢাকা সিটি হাসপাতালে ভর্তি করা হয়। বৃহস্পতিবার (১৬ আগস্ট) সিটি হাসাপাতালে তাকে আইসিইউতে লাইফ সাপোর্টে রাখা হয়।

এ বিষয়ে সিরাজুলের প্রতিবেশী ও সহপাঠী মাহামুদ বলেন, ঈদের দিন বিকালে সিরাজুলকে সদর হাসপাতালে ভর্তি করা হয়। যেহেতু জ্বর তাই ডেঙ্গু বলে সন্দেহ করা হচ্ছিল। কিন্তু ৩য় বার ডেঙ্গু পরীক্ষা করা হলেও ডেঙ্গু ধরা পড়েনি।

রসায়ন বিভাগের অধ্যাপক অমিনুল হক বলেন, আমি খবর পেয়ে বিকালে সিটি হাসপাতালে যাই। তখন ওকে আইসিইউতে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। আমি যাওয়ার কিছু সময় পর সে মারা যায়। ডাক্তারদের সঙ্গে কথা বলে জেনেছি ভাইরাস থেকে ব্রেনে সংক্রামণ হয়ে তার মৃত্যু হয়েছে।

এ বিষয়ে চিকিৎসক ডা. শুভ বলেন, ওর রোগটা হলো ভাইরাল এনসেফালাইটিস। এটা মূলত ভাইরাস থেকে মস্তিষ্কে সংক্রমণ ঘটায়। পেশেন্টের পরিবার থেকে বলা হয় দুই দিন আগে থেকে জ্বর হচ্ছে। কিন্তু পেশেন্ট বলেছে আগেও তার জ্বর আসলেও সে গুরুত্ব দেয়নি। ১৬ তারিখ রাত আনুমানিক ৩টার দিকে আমরা তাকে আইসিইউতে লাইফ সাপোর্টে নিই। তার ডেঙ্গু পরীক্ষা করা হয়েছে, রক্তে প্লাটিলেডের পরিমাণ সামান্য কম থাকলেও সকল রিপোর্টই নেগেটিভ এসেছে।

প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, ওকে নিয়ে সন্ধ্যার দিকে পরিবারের সদস্যরা পাবনার উদ্দেশে রওনা হয়েছে। আমাদের একজন শিক্ষক হাসপাতালে উপস্থিত ছিলেন। যদি আগে খবর পেতাম বিশ্ববিদ্যালয় থেকে ওর চিকিৎসা ব্যয় বহন করা হতো।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড